PM Modi may come to Belur on 125th anniversary of Ramakrishna Mission

রামকৃষ্ণ মিশনের ১২৫তম বর্ষপূর্তি, আগামী বছর ফের বেলুড় মঠে আসতে পারেন প্রধানমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২২-এ ১২৫ বছর পূর্ণ করতে চলেছে রামকৃষ্ণ মিশন (Ramakrishna Mission)। সেই উপলক্ষ্যে একবছর ব্যাপী বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সেই অনুষ্ঠানে অংশ নিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বেলুড়ে (Belur) আসতে পারেন বলে জানা গিয়েছে।

বেলুড় মঠ সূত্রে জানা গিয়েছে, রামকৃষ্ণ মিশনের ১২৫ তম বর্ষ উপলক্ষে ২০২২ সালের ১ মে থেকে ২০২৩ সালের ১ মে পর্যন্ত টানা এক বছর ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই বিশাল কর্মসূচিতে সহযোগিতা করবে ভারত সরকার। এ ছাড়া সারা দেশ এবং বিশ্ব জুড়ে মিশনের যে অসংখ্য ভক্ত রয়েছেন তাঁরাও পাশে থাকবেন। বেলুড় মঠ সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী স্বয়ং এই অনুষ্ঠানে উপস্থিত থাকার ইচ্ছা প্রকাশ করেছেন।

এই অনুষ্ঠানকে স্মরণীয় করতে রামকৃষ্ণ মিশনের সঙ্গে যৌথ ভাবে দেশ জুড়ে বিভিন্ন অনুষ্ঠান করতে তিনি আগ্রহ প্রকাশ করেছেন বলেও মঠ সূত্রে জানা গিয়েছে। এ ব্যাপারে রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষও সম্মতি দিয়েছেন। বেলুড় মঠ সূত্রে আরও জানা গিয়েছে উদ্বোধনী অনুষ্ঠানটি বেলুড় মঠে হবে। তাতে আমন্ত্রণ জানানো হবে মোদীকে। সেখানে তাঁর উপস্থিত থাকার সম্ভাবনা প্রবল।

আরও পড়ুন: ফ্ল্যাটে ঝুলছে স্বামীর দেহ, স্ত্রীর দেহ পড়ে মাটিতে, দম্পতির রহস্যমৃত্যুতে চাঞ্চল্য হাওড়ায়

তবে এই দুই সফরের আগে এপ্রিল মাসে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন রয়েছে কলকাতায়। সেখানে তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রধানমন্ত্রী আসবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আর নেতাজির জন্মদিনে প্রধানমন্ত্রী আসবেন কিনা তা এখনও চূড়ান্ত নয়। ১৮৯৭ সালের ১ মে রামকৃষ্ণের প্রধান শিষ্য স্বামী বিবেকানন্দ রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা করেছিলেন। বছরভর স্বাস্থ্য পরিষেবা ছাড়াও গ্রামোন্নয়ন, আদিবাসী কল্যাণ, শিক্ষা-সংস্কৃতি, প্রাকৃতিক দুর্যোগে ত্রাণকার্যে বড় ভূমিকা রয়েছে রামকৃষ্ণ মিশনের।

তবে এতগুলি সফরে তিনি আসবেন কিনা তা নিয়ে সন্দিহান সবপক্ষই। একুশের নির্বাচনে বিজেপির বাংলায় পরাজয়ের পর প্রধানমন্ত্রীকে খুব একটা আসতে দেখা যায়নি। এখানের সংগঠনও ভেঙে পড়তে শুরু করেছে। তাই বঙ্গ–বিজেপির নেতারা এখানে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। উল্লেখ্য, ২০২০ সালের ১২ জানুয়ারি ‘যুব দিবস’ উপলক্ষ্যে বেলুড় মঠে এসেছিলেন প্রধানমন্ত্রী। রাত কাটান মঠের অতিথি নিবাসেও।

আরও পড়ুন: Municipal Polls: মার্চ মাসের মধ্যে বাকি রাজ্যে পুরভোট,হাইকোর্টে জানাল কমিশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest