Post-poll violence: The state has challenged the High Court's directive for a CBI probe in the Supreme Court

Post-poll violence: হাইকোর্টের সিবিআই তদন্তের নির্দেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ রাজ্যের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভোট পরবর্তী অশান্তি (Post-poll violence) মামলায় নয়া মোড়। কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য। বুধবারই শীর্ষ আদালতে পিটিশান দাখিল করল রাজ্য সরকার।

ওই মামলায় সম্প্রতি হাই কোর্ট নির্দেশ দিয়েছে, ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় যত খুন আর ধর্ষণের অভিযোগ জমা পড়েছে, তার তদন্ত করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। হাই কোর্টের এই রায়ের বিরুদ্ধেই শীর্ষ আদালতে গেল রাজ্য। মমতার সরকারের বক্তব্য, তদন্তভার সিবিআইয়ের হাতে গেলে প্রতিহিংসার রাজনীতি হতে পারে। সঠিক বিচার না-ও পেতে পারে রাজ্য। যদিও শীর্ষ আদালত সূত্রে খবর, পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা মামলা এখনও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি বুকে নথিভুক্ত হয়নি।

কলকাতা হাই কোর্টের নির্দেশ মতো ইতিমধ্যেই সিবিআইয়ের তদন্তকারী দল রাজ্যে এসেছে। কোচবিহার, বীরভূম, বাকুঁড়া, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা-সহ উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় খুন ও ধর্ষণের ঘটনার তদন্তে ঘটনাস্থল ঘুরে দেখছে তারা। আপাতত উত্তর এবং দক্ষিণবঙ্গে তিনটি ক্যাম্প অফিস খুলে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন এক সিবিআই কর্তা।

সিবিআইয়ের তরফে আগেই জানানো হয়েছিল, আদালতের নির্দেশ মতো চারটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হবে। প্রতিটি দলে থাকবেন ছ’জন করে সদস্য। তদারকির জন্য দলগুলির মাথায় যুগ্ম অধিকর্তা পর্যায়ের এক জন করে আধিকারিক থাকবেন। হাই কোর্টের নির্দেশ মেনে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যরা বাংলায় ‘ভোট পরবর্তী হিংসা’র অভিযোগ খতিয়ে দেখতে এসে বিক্ষোভের মুখে পড়েছিলেন। সেই বিষয়টি মাথায় রেখে সিবিআইয়ের নিরাপত্তার জন্য চার কোম্পানির কেন্দ্রীয় বাহিনীও বরাদ্দ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest