Site icon The News Nest

ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, ৪৮ ঘণ্টার মধ্যে বৃষ্টি কলকাতা-সহ বেশ কয়েকটি জেলায়

rain

আজ থেকে রাজ্যে বর্ষা বিদায়ের কথা থাকলেও তা পিছিয়ে গিয়েছে। তাই আগামী ১৩ অক্টোবর থেকে বর্ষা বিদায়ের পালা শুরু হবে বাংলায়। এই আবহে আবহাওয়া দফতর থেকে জানিয়ে দেওয়া হল, চতুর্থী থেকে সপ্তমী আকাশ মোটের উপর পরিষ্কার থাকবে। এই দিনগুলিতে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। তবে বিক্ষিপ্তভাবে দুই-এক পশলা বৃষ্টি হতে পারে রাজ্যের কয়েকটি জায়গায়।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে। তার ফলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর জেলাতেও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পুজোর আগে যে বৃষ্টি হচ্ছে তা মূলত স্থানীয় ভাবে তৈরি বজ্রগর্ভ মেঘের ফলে। কিন্তু পুজোয় নিম্নচাপের ফলে বৃষ্টি হবে। নিম্নচাপের প্রভাব সবথেকে বেশি পড়বে উপকূলের জেলাগুলিতে। অষ্টমী থেকে দশমী পর্যন্ত সমুদ্র উত্তাল হতে পারে। তাই ওই সময় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পুজোর পর বৃষ্টি কমবে বলেই জানিয়েছেন আবহবিদরা।

কয়েক দিন আগে প্রবল বৃষ্টি ও তার জেরে জলাধার থেকে জল ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হয়েছে। এই সময় ফের নতুন করে বৃষ্টির পূর্বাভাস চিন্তায় ফেলেছে রাজ্যবাসীকে।

এদিকে আন্দামান ও নিকোবর দ্বীপ, গোয়া, কর্নাটক, কেরল, মাহে, পুদুচেরী, তামিলনাড়ু মহারাষ্ট্রের কোঙ্কন উপকূলের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি হয়েছে।

Exit mobile version