Price of foreign liquor will increase in West Bengal

Foreign Liquor: সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর, পুজোর আগেই বাড়ছে মদের দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আগে সুরাপ্রেমীদের জন্যই খারাপ খবর। যে সুরার আশীর্বাদে প্রতি মাসে রাজ্য সরকারের রাজকোষ ভরে ওঠে। পুজোর আগে সেই সুরার দামই বাড়াতে চলেছে সরকার। ফলে এবারের পুজোতে সুরাপ্রেমীদের পকেটে যে চাপ বাড়তে চলেছে সেই কথা বলার অপেক্ষা রাখে না।

রাজ্যের আবগারি দফতর সূত্রে জানা যাচ্ছে, দেশি মদের ক্ষেত্রে ২০ শতাংশ পর্যন্ত মূল্যবৃদ্ধি হবে। দেশে প্রস্তুত বিদেশি মদের দাম বৃদ্ধি পাচ্ছে ৭ থেকে ১০ শতাংশ। একই সঙ্গে রাজ্য সরকার দেশি মদের বদলে রাজ্য এবার দেশে তৈরি বিদেশি মদ উৎপাদনকেই উৎসাহ দিতে চাইছে বলে জানা যাচ্ছে। এর জন্য আবগারি দফতর বিধিও সংশোধন করল।আবগারি দফতর সূত্রে খবর, ১৫ সেপ্টেম্বর থেকে নতুন দামে মদ বিক্রি হবে। রাজ্যে রাম, হুইস্কি, ভদকা, জিন সবেরই দাম বাড়বে। বাড়বে বিয়ারের দামও। তবে সুরাপায়ীদের আশ্বস্ত করে আবগারি দফতরের দাবি, দাম বাড়লেও গত নভেম্বরের আগে যতটা দামী ছিল ততটা হবে না মদের দাম। সেই তুলনায় বরং কমই থাকবে দাম।

আরও পড়ুন: Saugata Roy: বিরোধীদের জুতোপেটা করার হুমকি, দিলীপ- সুকান্তকে ‘বাঁদর’ বলে আক্রমণ সৌগত রায়ের

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, অনেক দিন ধরেই মদ উৎপাদনকারীরা দাম বাড়ানোর কথা বলছিলেন। কিন্তু বাজার পড়ে যাওয়ার সম্ভাবনায় তাতে অনুমতি দেয়নি আবগারি দফতর। এ বার সেই স্বাধীনতা দেওয়া হয়েছে। রাজ্যের সব উৎপাদনকারীকেই তাদের নিজস্ব ব্র্যান্ডের উৎপাদনমূল্য কতটা বাড়বে, তা শুক্রবার, ৯ সেপ্টেম্বরের মধ্যে জানাতে বলা হয়েছে।

এর পর ১০ তারিখ থেকে আবগারি দফতর ঠিক করবে কোন ব্র্যান্ডের রাম, হুইস্কি, ভদকা, জিনের কত দাম হবে। সেই মতো বিভিন্ন মাপের বোতল অনুযায়ী দামের তালিকা আগামী ১৫ সেপ্টেম্বরের আগে আবগারি দফতরের পোর্টালে দিয়ে দেওয়া হবে। বাড়বে বিয়ারের দামও। তবে দেশি মদের দাম বাড়ছে না। ওই একই দিন থেকে দেশি মদের নাম অবশ্য বদলে যাচ্ছে। এখন ‘কান্ট্রি লিকার’ বলা হলেও এর পরে দেশি মদের নাম হবে ‘ইন্ডিয়া মেড লিকার’।

১৫ সেপ্টেম্বর থেকে দেশি মদের ৬০০ ml-এর নয়া দাম হচ্ছে ১৫৫ টাকা, ৩৭৫ ml-এর নয়া দাম হচ্ছে ১০৫ টাকা, ৩০০ ml-এর নয়া দাম হচ্ছে ৮৫ টাকা, ১৮০ ml-এর নয়া দাম হচ্ছে ৫০ টাকা।শুধু দুর্গাপুজোই নয়, বিশ্বকর্মা পুজোতেও মদের চাহিদা তুঙ্গে থাকে। মনে করা হচ্ছে, ১৫ সেপ্টেম্বর থেকে নতুন দাম হলে বিশ্বকর্মা পুজোর সময়েও বাড়তি লাভের মুখ দেখতে পাবেন মদ ব্যবসায়ীরা।

আরও পড়ুন: Weather Forecast: দক্ষিণবঙ্গের আকাশে ধেয়ে আসবে কালো মেঘ, বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest