rain forecast in kolkata and other parts of west bengal says weather department

Weather Update: ভয় দেখাচ্ছে ঘূর্ণাবর্ত-নিম্নচাপ! পুজোতে ভাসবে বাংলা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 পুজোর আগে ফের বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের আগমন। যার জেরে আগামী সপ্তাহে তৈরি হতে পারে নিম্নচাপ। রাজ্যে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। এ বছর যদিও বর্ষার বৃষ্টিতে সেভাবে ভাসেনি তিলোত্তমা। বৃষ্টি ঘাঁটতি ছিলই। তবে গত কয়েক সপ্তাহে নিম্নচাপের জেরে বৃষ্টি চলেছে। কিন্তু পুজোর আগে ফের নিম্নচাপের চোখরাঙানি ফের চিন্তায় ফেলেছে বঙ্গবাসীকে। বৃষ্টির পাশাপাশি বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণও। যার জেরে প্রবল অস্বস্তিও বজায় থাকবে।

আগামী রবিবার পর্যন্ত কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। তবে বৃষ্টি হলেও অস্বস্তি থাকতে পারে। আগামী দু’দিন দিনের তাপমাত্রা দু’থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। শুক্রবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের পাশে। সর্বনিম্ন তাপমাত্রা ছুঁতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে।কলকাতায় বেলা বাড়লে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি রয়েছে৷

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: Anubrata Mondal: বিরাট স্বস্তি ! প্রমাণের অভাবে বেকসুর খালাস পেলেন কেষ্ট

গত রবিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের জন্য হওয়া সেই বৃষ্টি আপাতত থেমে গেলেও দুর্যোগ থামেনি বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপের উপর দিয়ে ঝাড়খন্ড হয়ে পশ্চিমবঙ্গের পুরুলিয়া ও দিঘার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত (Weather)। আরও একটি নতুন ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে এই সপ্তাহের শেষেই। উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে এই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে এটি নিম্নচাপে পরিণত হতে পারে উত্তর বঙ্গোপসাগর এলাকায়।

হাওয়া অফিস জানাচ্ছে, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে (Weather)। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পুজোর সময়ে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে পণ্ড হতে পারে পুজোর কেনাকাটি।

আরও পড়ুন: Kerosine Oil: আবারও বঞ্চিত বাংলা, কেরোসিনের বরাদ্দ কমিয়ে অর্ধেক করল মোদী সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest