Rain Forecast: Thunderstorm with lightning along with gusty wind likely to continue over Bengal

Rain Forecast: রাত পোহালেই কালবৈশাখীর দাপট আরও ভয়ঙ্কর! গোটা রাজ্যে রবিবার পর্যন্ত বৃষ্টি- ঝড়ের পূর্বাভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এখনই ঝড়বৃষ্টি কমছে না পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পূ্র্বাভাস, রাজ্যের বেশির ভাগ জেলার একটা বড় অংশে বৃষ্টি হবে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে। কমলা সতর্কতাও জারি করা হয়েছে। উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

হাওয়া অফিস বলছে ১০ তারিখ শুক্রবারও ঝড-বৃষ্টি বেশি হবে গোটা দক্ষিণবঙ্গে। ৪০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে দমকা হাওয়ার দেখা মিলতে পারে। বেশ কিছু জায়গায় বজ্রপাতের তীব্রতা বেশি থাকবে। সে কারণেই ওই সময়গুলিতে গাছ বা বিদ্যুতের খুঁটির নিচে থাকতে নিষেধ করা হচ্ছে। বিপদ এড়াতে ছাদ বা কার্নিশের নিচে না দাঁড়ানোই শ্রেয়।

তবে শুধু শুক্রবার পর্যন্তই নয়, আগামী ৪ থেকে ৫ দিন অর্থাৎ আগামী রবিবার থেকে সোমবার পর্যন্ত কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতে ঝড়-বৃষ্টির দাপট চলতে থাকবে। সেই তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। ঝড়ের দাপটও কিছুটা কম থাকবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। ১৪ তারিখের পর থেকে গোটা বাংলাতেই ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমে আসবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর যে ঘূর্ণাবর্ত রয়েছে, তা এখন সরে পূর্ব বাংলাদেশে গিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উপরে রয়েছে সেই ঘূর্ণাবর্ত। পূর্ব অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েও গিয়েছে। এই দুই কারণে রাজ্যের বেশির ভাগ জেলায় বৃষ্টির উপযুক্ত পরিস্থিতি তৈরি হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest