Site icon The News Nest

Rujira Banerjee: অভিষেকের বিদেশযাত্রা আটকানো উচিত হবে না: ইডিকে সুপ্রিম কোর্ট, রুজিরার লুকআউট নোটিস নিয়েও প্রশ্ন নিয়েও প্রশ্ন

SupremeCourt

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রা আটকানো উচিত হবে না বলে সোমবার ইডিকে জানাল সুপ্রিম কোর্ট। এর পাশাপাশি অভিষেক-পত্নী রুজিরা নারুলা বন্দ্যোপাধ্যায়কে বিদেশে যেতে বাধা দেওয়া হয়েছে কেন, তা ইডির কাছে জানতে চেয়েছে শীর্ষ আদালত।

রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করেছে ইডি (Enforcement Directorate)। সেই প্রেক্ষিতে এদিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ এর আগে আদালতের অনুমতি নিয়ে বিদেশযাত্রা করে নির্দিষ্ট সময়ে ফিরে এসেছিলেন রুজিরা বন্দ্যোপাধ্যায়। তার পরেও কেন রুজিরার বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করা হল?  দিও সেই প্রশ্নের জবাব দিতে পারেননি ইডির আইনজীবীরা। বরং কিছুটা সময় চেয়েছেন তাঁরা। মামলার পরবর্তী শুনানি আগামী শুক্রবার। এই মামলায় ইডির উদ্দেশে শীর্ষ আদালতের মন্তব্য, “তদন্তে প্রয়োজনে বার বার সমন করুন। সুপ্রিম কোর্টের আগের নির্দেশ মতো তদন্ত করতে বাধা কোথায়?” সোমবার বিচারপতি সঞ্জয় কিসান কউলের বেঞ্চে এই মামলাটির শুনানি হয়।

প্রসঙ্গত, ৫ জুন ছেলেমেয়েদের নিয়ে দুবাইয়ের (Dubai) উদ্দেশে রওনা দিয়েছিলেন রুজিরা বন্দ্যোপাধ্যায়। কিন্তু অভিবাসন দপ্তরের আধিকারিকরা তাঁকে আটকে বলে অভিযোগ। বিদেশ যাওয়া যাবে না বলে জানানো হয় রুজিরাকে। যদিও এর আগে সুপ্রিম কোর্ট তাঁর বিদেশযাত্রায় কোনও বাধা নেই বলে জানিয়েছিল। অভিবাসন দপ্তরের যুক্তি, রুজিরা বন্দ্য়োপাধ্যায়ের বিরুদ্ধে ইডির লুকআউট নোটিস (Lookout Notice) রয়েছে। এর প্রেক্ষিতেই শীর্ষ আদালতে মামলা হয়।

আরও পড়ুন: Panchayat Election 2023 Results: সব জেলা পরিষদ দখলের পথে তৃণমূল! বিরোধীশূন্য অন্তত তিন জেলা

অন্যদিকে, অভিষেকের তরফে আইনজীবী কপিল সিব্বল জানিয়েছেন চিকিৎসার জন্য ২৬ জুলাই বিদেশ যেতে চান অভিষেক বন্দ্যোপাধ্যায়। এনিয়ে অবশ্য কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ইডি সূত্রে খবর, বুধবার চিকিৎসার জন্য বিদেশ যেতে চেয়ে কলকাতা হাই কোর্টে হলফনামা জমা দিয়েছেন অভিষেক।

অভিষেক লিখেছেন, তিনি ইতিমধ্যেই ইডিকে তাঁর বিদেশ সফরের বিশদ বিবরণ জানিয়ে একটি চিঠি দিয়েছিলেন। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এ কথাও জানিয়েছেন যে, গত ১৫ জুলাই এই সফরের কথা ইডিকে জানালেও, তাদের দিক থেকে কোনও জবাব আসেনি। সোমবার হাই কোর্টে ওই হলফনামায় অভিষেক জানিয়েছেন, আগামী ৮ অগস্ট বিকেল সাড়ে ৪টেয় চোখের চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট রয়েছে তাঁর। সেই চিকিৎসার জন্য প্রায় ২৪ দিন আমেরিকায় থাকতে চান তিনি। অভিষেকের এই আবেদন সোমবার বিকেল ৪টে ২৫ মিনিটে শুনানির জন্য উঠবে বলে খবর ইডি সূত্রে।

আরও পড়ুন: Malda: মালদায় ২ মহিলাকে অর্ধনগ্ন করে মারধর, পাশে দাঁড়িয়ে সিভিক ভলান্টিয়াররা

Exit mobile version