South Bengal faces the strongest Kalbaishakhi of the season, 90 km speed storm

মরশুমের সবচেয়ে শক্তিশালী কালবৈশাখীতে লন্ডভন্ড দক্ষিণবঙ্গ, ৯০ কিমি বেগে বইল ঝড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কালবৈশাখী ঝড়ের তাণ্ডব কলকাতা শহর জুড়ে। দুপুর থেকেই আকাশ কালো করে ঘনিয়ে এসেছিল মেঘ। বিকেল হতে না হতেই ঝোড়ো হাওয়ার দাপট টের পান কলকাতাবাসী। আবহাওয়া দফতর সূত্রের খবর, বিকেল সাড়ে চারটে নাগাদ ওই কালবৈশাখী ঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ৯০ কিলোমিটার!

শনিবার দুপুরে ছোটনাগপুরের মালভূমির ওপর তৈরি হওয়া বজ্রগর্ভমেঘ ক্রমশ শক্তি সঞ্চয় করে এগোতে থাকে দক্ষিণ-পূর্ব দিকে। যার জেরে পুরুল্যা, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি কলকাতা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার একাংশে তুমুল বৃষ্টি হয়। সঙ্গে কোথাও কোথাও তীব্র বেগে বইতে থাকে ঝোড়ো হাওয়া।  ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় তছনছ হয়েছে কলকাতা, হাওড়া, হুগলির একাধিক এলাকা। কলেজ স্ট্রিট, আলিপুর, সাদার্ন অ্যাভিনিউয়ে গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। আনোয়ার শাহ স্ট্রিটে উপড়ে গিয়েছে গাছ।  বলা হচ্ছে, মরশুমে সবচেয়ে শক্তিশালী কালবৈশাখী।

আরও পড়ুন: Weather Update: বর্ষার আগেই বৃষ্টি বঙ্গে, কলকাতায় ঝড়বৃষ্টির পূর্বাভাস, তিন দিন অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা

এই ভয়ঙ্কর ঝড়ে গাছ উপড়ে গিয়ে একাধিক জায়গায় রাস্তা বন্ধের খবর মিলেছে। সার্দান অ্যাভিনিউতে গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। বিড়লা মন্দিরের সামনে আশুতোষ চৌধুরী অ্যাভিনিউতে গাছ পড়ে রাস্তা আংশিক বন্ধ। বন্ধ হয়ে যায় টালিগঞ্জ থেকে কবি সুভাষ মেট্রো চলাচল।ফোর্ট উইলিয়াম, দেশপ্রিয় পার্ক, সিজিও কমপ্লেক্স, হিন্দুস্থান পার্কের সামনে গাছ পড়ে বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। বহু জায়গাতেই যানবাহনের উপরেই গাছ উপড়ে পড়েছে। ঝড় বৃষ্টির দাপটে বিমান চলাচলও ব্যহত হয়েছে কলকাতা বিমানবন্দরে। বিমানবন্দর সূরের খবর, ঝড়ের কারণে দু’টি বিমান অন্য বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে। অন্য ৫টি বিমান মাঝ আকাশেই চক্কর কাটছে ঝড় বৃষ্টির কারণে। মেট্রোর লাইনে গাছ পড়ে উত্তমকুমার থেকে গড়িয়াগামী ট্রেন চলাচলও বন্ধ। শিয়ালদহ উত্তর শাখায় একাধিক জায়গায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেছে।

পূর্ব বর্ধমানে ঝড়বৃষ্টিতে এক নাবালকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।এদিকে, শনিবার বিকেলে এএফসি কাপের ম্যাচে যুবভারতীতে শুরু হয়েছিল মোহনবাগান বনাম বসুন্ধরা কিংসের খেলা। কিন্তু খেলা শুরুর ১১ মিনিটের মাথায় ঝড়বৃষ্টির দাপটে খেলা বন্ধ রাখতে হয়। লাটে ওঠে ইডেন গার্ডেন্সে টি টোয়েন্টি ক্রিকেটের প্লে অফের প্রস্তুতি।

আরও পড়ুন: Death: প্ল্যাটফর্মে ভুলে ফেলে আসা মোবাইল নিতে চলন্ত ট্রেন থেকে ঝাঁপ, মৃত্যু নার্সিং কর্মীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest