Step-by-step restrictions in the state from Monday, two government suspended programs

সোম থেকে রাজ্যে ধাপে ধাপে বিধিনিষেধ, স্থগিত দুই সরকারি কর্মসূচি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশজুড়ে কার্যত দাবানলের মতো ছড়িয়ে পড়ছে ওমিক্রন। রাজ্যেও বাড়ছে করোনা (Coronavirus) ও তার নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা। আর তাই লকডাউনের পথে না হাঁটলেও বাংলায় ফের কড়া বিধিনিষেধ জারি করতে পারে রাজ্য সরকার। সংক্রমণ রুখতে আগামী ৩ জানুয়ারি থেকেই কিছুদিনের জন্য নয়া বিধিনিষেধের কথা জানানো হতে পারে।

কোন কোন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হতে পারে? 

১) একটি মহলের দাবি, লোকাল ট্রেন পরিষেবা পুরোপুরি বন্ধ করা হবে না। তবে লোকাল ট্রেনের সংখ্যা কমানো হবে।

২) আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করা হতে পারে।

৩) সিনেমা হল, পানশালা, রেস্তোরাঁর মতো জায়গায় যত শতাংশ মানুষকে ঢুকতে দেওয়া হচ্ছিল, তা কমানোর সম্ভাবনা আছে।

৪) সরকারি এবং বেসরকারি অফিসের কর্মী উপস্থিতির ক্ষেত্রে কিছুটা রাশ টানা হতে পারে। দিনকয়েক আগেই ওয়ার্ক ফ্রম হোমের পক্ষে সওয়াল করেছিলেন মমতা।

আগামী সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে স্কুল পড়ুয়াদের নিয়ে ‘ছাত্র সপ্তাহ’ কর্মসূচি পালনের কথা ছিল। তা আপাতত বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি স্থগিত রাখা হয়েছে জেলায় জেলায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিও। সরকারি সূত্রের দাবি, দু’টি কর্মসূচিই ‘বাতিল’ নয়। ‘স্থগিত’ করা হয়েছে। করোনা সংক্রমণের হ্রাস-বৃদ্ধির উপর ভিত্তি করে পরবর্তী সূচি পরে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, বুধবার মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, করোনা সংক্রমণ বাড়তে ৩ জানুয়ারি অর্থাৎ, সোমবার থেকে কিছু কিছু বিধিনিষেধ আবার চালু করা হবে।

উল্লেখ্য, ওমিক্রন আতঙ্কের মধ্যে গত কয়েকদিনে রাজ্যে লাফিয়ে বেড়েছে সংক্রমণ। গত ২৫ ডিসেম্বর স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে ৫৫২ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। ৩১ ডিসেম্বরের বুলেটিনে সেই সংখ্যাটা বেড়ে ৩,৫০০-এর কাছে পৌঁছে গিয়েছে। কলকাতায় তো অবস্থা রীতিমতো খারাপ। শুক্রবারের বুলেটিন অনুযায়ী, শুধু কলকাতায় ১,৯৫৪ জন আক্রান্তের হদিশ মিলেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest