Strong Cyclone Sitrang Is Expected To Form In The Bay Of Bengal

Super Cyclone: সাগরে তৈরি হতে পারে সুপার সাইক্লোন ‘সিত্রাং’, কালীপুজোয় প্রলয়ের আশঙ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বর্ষা বিদায়ের প্রক্রিয়ার মধ্যেই বঙ্গোপসাগরে সুপার সাইক্লোন সৃষ্টির সম্ভাবনা। কালীপুজোর সময় বঙ্গোপসাগরে তৈরি হতে পারে সুপার সাইক্লোন। যার হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ – ২০০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি তৈরি হলে তার নাম হবে ‘সিত্রাং’।

আবহাওয়া পূর্বাভাসের একটি মডেল অনুসারে, অক্টোবর মাসের দ্বিতীয় ভাগে বর্ষা বিদায়ের পর বঙ্গোপসাগরে ২টি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তার মধ্যে একটি নিম্নচাপ সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। ১৭ – ১৮ অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে তৈরি হতে পারে একটি নিম্নচাপ। ১৮ – ১৯ অক্টোবরের মধ্যে সেটি ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। ক্রমশ শক্তি সঞ্চয় করে সেটি উপকূলের দিকে এগোতে থাকবে।

আরও পড়ুন: সিবিআই অভিযানের পরই ব্যাংকে আগুন ! অনুব্রতর মামলায় এই শাখায় চলেছিল তল্লাশি

ঘূর্ণিঝড়টির কেন্দ্রে বাতাসের গতি হতে পারে ঘণ্টায় ১৫০ – ২০০ কিলোমিটার। অনেকের আশঙ্কা সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে যা সুপার সাইক্লোন শ্রেণির। ঘূর্ণিঝড় সিত্রাং ২৪ বা ২৫ অক্টোবর ভূভাগে প্রবেশ করতে পারে বলে মনে করা হচ্ছে। অন্ধ্র প্রদেশ থেকে বাংলাদেশের মধ্যে পূর্ব উপকূলের যে কোনও জায়গায় ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে ঝড়টি।

এই ঘূর্ণিঝড় যেখানেই আঘাত হানুক, উপকূল ও লাগোয়া বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘূর্ণিঝড়ের জেরে উপকূলে ১৫ – ২০ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন: Howrah: রেলকর্মীর মুণ্ডহীন দেহ উদ্ধার, মেয়ের সঙ্গে শারীরিক সম্পর্ক করতে চেয়েছিলেন…দাবি স্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest