Site icon The News Nest

Weather Update: বাংলায় কড়া নাড়ছে বর্ষা, কলকাতায় প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস

RAIN

আগামী ৪৮ ঘণ্টায় বাংলায় বর্ষা ঢুকছে। উত্তরবঙ্গে শুক্রবারের মধ্যে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। উত্তরবঙ্গে আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে আরও দু’দিন। সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। শনি এবং রবিবার  বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে।

কেরলে বর্ষা আগেই প্রবেশ করেছে। নির্ধারিত সময়ের তিন দিন আগে বর্ষা ঢুকেছে কেরলে (Monsoon)। এবার রাজ্যেও বর্ষার দিন শুরু হয়ে যাচ্ছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গে বুধবার কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। প্রবল বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে দক্ষিণের জেলাগুলিতে। তবে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই বললেই চলে। বরং আগামী কয়েকদিনে কলকাতায় তাপমাত্রা খানিকটা বাড়তে পারে। মঙ্গলবার কলকাতায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। বৃহস্পতিবারের মধ্যে তা ৩৭ ডিগ্রির পারদ ছুঁতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

আরও পড়ুন: Ladakh road accident: লাদাখে বাস দুর্ঘটনায় প্রাণ গেল খড়গপুরের বাপ্পার, ফিরছে কফিনবন্দি দেহ

উত্তরবঙ্গে আগামী ৫ দিন বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ (Monsoon)। মঙ্গলবার এবং বুধবার কোচবিহার আর আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার থেকে ভিজবে দার্জিলিং, কালিম্পংও।আলিপুরের হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গ লাগোয়া বাংলাদেশের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এছাড়া একটি অক্ষরেখা রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশের উপর থেকেই দক্ষিণবঙ্গে মেঘ আসছে। মেঘ যেখানে থাকবে সেখানেই বাড়বে বৃষ্টি। তবে বৃষ্টি হলেও তার সঙ্গে হাওয়ার দাপট ক্রমশ কমতে শুরু করবে।

আরও পড়ুন: রাতারাতি অ্যাকাউন্টে ঢুকল ৩ হাজার কোটি টাকা! অবাক হাবড়ার দিনমজুর

Exit mobile version