The 'One Country, One Ration Card' introduced in Bengal

বাংলায় চালু ‘এক দেশ, এক রেশন কার্ড’, এবার ভিনরাজ্যে গেলেও মিলবে খাদ্যসামগ্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের কোনও বাসিন্দা এখন থেকে ভিন রাজ্যে গেলেও তাঁর প্রাপ্য রেশন পাবেন। আবার ভিন রাজ্যের কেউ যদি এ রাজ্যে আসেন, তিনিও একইভাবে যাতে রেশনে খাদ্যসামগ্রী পেতে পারেন, তার জন্য পুরো ব্যবস্থাই অনলাইনে করার নির্দেশ দিল রাজ্য সরকার। রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের (One Nation, One ration card) সংযুক্তিকরণের কাজ প্রায় শেষ। এবার তাই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করছে রাজ্য সরকার।

শুক্রবার খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফে সমস্ত রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হয়েছে, রেশন দেওয়ার গোটা প্রক্রিয়াটাই অনলাইনে নথিভুক্ত হবে ই-পস যন্ত্রের সাহায্যে, আধারযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থায়। যাতে রেশন নেওয়ার সমস্ত ডেটা অনলাইন সার্ভারে জমা থাকে। সেই তথ্যের সাহায্যেই রাজ্যের বাসিন্দারা ভিন রাজ্যে গেলে এ রাজ্যে ইস্যু হওয়া রেশন কার্ড দিলেই সেখানকার রেশন ডিলারের কাছ থেকে রেশন (Ration) পেতে পারবেন। ভিন রাজ্য থেকে এ রাজ্যে এলে একই ব্যবস্থা হবে বলে জানিয়েছে খাদ্য দপ্তর। বস্তুত, পরিযায়ী শ্রমিকদের ক্ষেত্রে আর রেশন পাওয়া নিয়ে কোনও সমস্যা থাকবে না। যে রাজ্যেই তাঁরা কাজে যান না কেন, সেখানেই রেশন মিলবে।

আরও পড়ুন: মুর্শিদাবাদে একই স্কুলে উচ্চ মাধ্যমিকে ফেল ৮০, চরম বিক্ষোভ, আগুনে ঝলসে আহত ২ পড়ুয়া

রাজ্য সরকারের নির্দেশে বলে দেওয়া হয়েছে, যাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করা আছে, তাঁরা যে কোনও রেশন দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন। তবে রেশন তোলার সময় আধার ভিত্তিক যে বায়োমেট্রিক ব্যবস্থা রয়েছে, তাতে নিজের পরিচয় প্রমাণ করতে হবে। সোজা কথায়, আঙুলের ছাপ দিয়ে কার্ডের বিষয়ে সত্যতা প্রমাণ করতে হবে রেশন নিতে গেলে।

এদিন খাদ্য দপ্তর নির্দেশিকায় জানিয়েছে, ভিন রাজ্যের রেশন কার্ডযুক্ত গ্রাহকরা এ রাজ্যে এলে নিয়ম অনুযায়ী তিনি তাঁর প্রাপ্য খাদ্যসামগ্রীর ৫০ শতাংশ পাবেন। বাকি খাদ্য সামগ্রী যদি তাঁর পরিবার সেই রাজ্য থেকে না নেন, তাহলে তা এক সপ্তাহ পরে তিনি ফের নিতে পারবেন।

আরও পড়ুন: সদ্য দলে আসা মহিলাদের বেশি গুরুত্ব দিচ্ছেন সৌমিত্র খাঁ, ক্ষুব্ধ সদস্যদের চিঠি দিলীপকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest