The state government will give 10,000 rupees to buy mobile phones for those who have passed class 11

West Bengal: ফের মোবাইল কেনার জন্য পড়ুয়াদের টাকা দেবে রাজ্য! এভাবে নিতে হবে সুবিধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনলাইন ক্লাসের সুবিধার্থে স্মার্টফোন কিনতে ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দেয় রাজ্য সরকার। মূলত, “তরুণের স্বপ্ন” প্রকল্পের অধীনেই এই টাকা দেওয়া হয় পড়ুয়াদের। তবে, এবার ফের চলতি বছরে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের মোবাইল কেনার জন্য ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শীঘ্রই এই টাকা ঢুকতে পারে পড়ুয়াদের অ্যাকাউন্টে। তবে এক্ষেত্রে আগেও কিছুটা সমস্যা হয়েছিল। মূলত একাধিক পড়ুয়ার ব্য়াঙ্ক অ্য়াকাউন্ট না থাকায় টাকা পাঠাতে গিয়ে সমস্যা তৈরি হয়েছিল। তবে এবার বিকাশ ভবন থেকে নির্দেশ দেওয়া হয়েছে পড়ুয়ারা যাতে তাদের অ্যাকাউন্ট আপডেট করে রাখে যথা সময়ে। ৩১ জুলাই সমস্ত তথ্য বিকাশ ভবনে জমা দেওয়ার জন্য় বলা হয়েছে।

আরও পড়ুন: ‘কালী এমন দেবী যিনি মদ ও মাংস খান’, পোস্টার বিতর্কের মাঝেই মন্তব্য মহুয়ার, পাশে নেই দল

গত শুক্রবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে স্কুল শিক্ষা বিষয়ক ডিরেক্টরেটের তরফে। পাশাপাশি, এক্ষেত্রেও “তরুণের স্বপ্ন” প্রকল্প থেকেই এই মোবাইল ফোন কেনার ক্ষেত্রে টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও, ওই বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট প্রকল্পের সুবিধা পেতে ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজনীয় তথ্য “আপডেট” করার নির্দেশ দেওয়া হয়েছে। সর্বোপরি, স্কুলের প্রধান শিক্ষক বা টিচার ইন চার্জদের সঙ্গে কথা বলে সমগ্ৰ বিষয়টি নিশ্চিত করতে ডিআইদেরকেও নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে বর্তমানে অনলাইনে পড়াশোনা অনেকটাই স্থগিত হয়ে গিয়েছে। ফের ক্লাসরুমে ফিরেছে পড়ুয়ার দল। তবে তারপরেও কেন এই প্রকল্প চালাতে চাইছে রাজ্য সরকার? সেই প্রশ্নও উঠছে। তবে সূত্রের খবর, বর্তমানে করোনা আবার নতুন করে বাড়তে শুরু করেছে। ভবিষ্যতে কী হবে সবটাই অনিশ্চিত। সেকারণে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার। অনলাইন পড়াশোনার ক্ষেত্রে যাতে ছাত্রছাত্রীদের মধ্যে বিভাজন না থাকে তার জন্যও উদ্যোগ নিচ্ছে সরকার। এবারও প্রায় ৮ লক্ষ পড়ুয়া উপকৃত হবেন।

আরও পড়ুন: West Bengal: গ্রামে গ্রামে এবার গ্রামীণ হাট, পঞ্চায়েত নির্বাচনের মুখে রাজ্যের নয়া সিদ্ধান্ত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest