Trinamool does not agree with MP Mahua Moitra's remarks about Goddess Kali

‘কালী এমন দেবী যিনি মদ ও মাংস খান’, পোস্টার বিতর্কের মাঝেই মন্তব্য মহুয়ার, পাশে নেই দল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘কালী’ তথ্যচিত্রের পরিচালক লীনা মণি মণিমেকলেইয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ ও উত্তর প্রদেশের পুলিশ। এই পরিস্থিতিতে বিতর্কিত পরিচালকের পাশে দাঁড়ালেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। জানালেন, তাঁর কাছে কালী মদ-মাংস খান এমন একজন দেবী।

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”আমার কাছে কালী এমন একজন দেবী যিনি মাংস ও মদ খান। আপনার স্বাধীনতা রয়েছে নিজের মতো করে আপনার ঈশ্বরীকে কল্পনা করার। কয়েকটি স্থানে তো দেবতাদের উদ্দেশে হুইস্কি উৎসর্গ করা হয়। আবার কোথাও কোথাও তা নিন্দার্হ।”

সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মহুয়া। সেখানেই তাঁকে ‘কালী’ তথ্যচিত্রর পোস্টার নিয়ে শুরু হওয়া বিতর্কে মন্তব্য করতে বলা হয়। তখনই তিনি এই কথা বলেন। মহুয়ার এই মন্তব্যকে তাঁর দল তৃণমূল কংগ্রেস সমর্থন করে না বলেই আগেই জানিয়েছিলেন রাজ্যের মন্ত্রী ও তৃণমূল নেত্রী শশী পাঁজা। পরে দলের তরফে একটি টুইট করেও একথা জানিয়ে দেওয়া হয়। সেখানে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, মহুয়ার মন্তব্য তাঁর সম্পূর্ণ ‘ব্যক্তিগত’ মতামত। দল কোনও ভাবেই এই মন্তব্যকে সমর্থন করে না।

সোমবার  বিজেপি নেতারা মহুয়ার বক্তব্য নেটমাধ্যমে ভাইরাল করে তাঁকে আক্রমণ শানাতে শুরু করেন। মঙ্গলবারই বিজেপি নেতাদের আক্রমণের জবাব দেন মহুয়া। তিনি টুইট করেন, ‘আমি সঙ্ঘীদের বলতে চাই, অসত্য বলে আপনারা ভাল হিন্দু হতে পারবেন না। আমি কখনওই কোনও চলচ্চিত্রের কোনও পোস্টারের সমর্থন করে ধূমপান শব্দের উল্লেখ করিনি। তারাপীঠে গিয়ে দেখে আসুন সেখানে দেবীকে প্রসাদ হিসেবে কী ধরনের খাবার বা পানীয় দেওয়া হয়’।

আরও পড়ুন: Mamata Banerjee: ২০২৪-এর আগে ললিপপ! ‘অগ্নিপথ’ নিয়ে ফের তোপ মুখ্যমন্ত্রীর

সম্প্রতি ডকুমেন্ট্রি ফিল্মমেকার লীনা মানিমেকালাইয়ের ‘কালী’ সিনেমার ‘অবমাননাকর’ পোস্টার নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পোস্টারে মা কালীর বেশে থাকা অভিনেত্রীর হাতে ধরা সিগারেট এবং একইসঙ্গে তাঁর পিছনে লাগানো LGBTQ-এর প্রাইড মার্চের পতাকাও পোস্টারে স্পষ্ট।  নেটিজেনদের একাংশ লীনার বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ করেছেন। পরিচালককে গ্রেফতারির দাবিও উঠেছে।

রোষের মুখে পড়ে লীনা বলেছেন, ‘ভালোবাসাকে বেছে নিন, ঘৃণাকে নয়।’ তিনি দাবি করেছে, ‘কানাডার সংস্কৃতির বৈচিত্র্য নিয়ে ছবি বানানোর জন্য টরেন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল। (সেজন্য) মা কালী ছবিটি আমি তৈরি করেছি। তাতে আমি অভিনয়ও করেছি।’ সঙ্গে তিনি দাবি করেন, ‘একটি সন্ধ্যার গল্প নিয়ে এই ছবি তৈরি করেছি, যখন টরেন্টোর রাস্তায় মা কালী আবির্ভূত হন। যদি আপনি এই ছবিটা দেখেন তাহলে লীনা মানিমেকালাইকে গ্রেফতারির দাবি জানাবেন না। বলবেন, লীনা তোমায় আমরা ভালোবাসি। আমার কালী কথা বলবেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে। ভালোবাসা যে শ্রেষ্ঠ ধর্ম, সেই বার্তা দেবে।’

আরও পড়ুন: Weather Today: ভরা বর্ষাকালে অস্বস্তিকর গরম, কবে থেকে ঝমঝমিয়ে বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest