Unique ID Card: West Bengal Government is going to step towards creating a unique identity for every family in the state

Unique ID Card: এক পরিবার, এক পরিচিতি! আধারের মতো ‘ইউনিক আইডি’ তৈরির পথে রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিএএ বা নাগরিকপঞ্জি আইন কার্যকর করা  নিয়ে বরাবরই বেসুরো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিটি ক্ষেত্রে আধার সংযোগ করা নিয়েও তিনি সোচ্চার হয়েছেন৷  কেন্দ্রীয় সরকারের নিত্যনতুন নির্দেশে রাজ্যবাসী ক্লান্ত বলেই মনে করেন মুখ্যমন্ত্রী। তাই এবার রাজ্যের প্রতিটি পরিবারের জন্য একটি করে নির্দিষ্ট পরিচিতি তৈরির সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল সরকার৷ এই নয়া পরিচয়পত্রের মাধ্যমে বিভিন্ন সরকারি পরিষেবা প্রদানের পথ মসৃণ করে তোলাই সরকারের লক্ষ্য৷ প্রত্যেক পরিবারের জন্য ওই নির্দিষ্ট পরিচিতি পৃথক তথ্যভান্ডার গড়ে তুলতে সাহায্য করবে।

আসলে এই বিশেষ আইডি হবে তথ্যভাণ্ডার । যেমন আধার কার্ডে একজন ব্যক্তি সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যায়, রাজ্যবাসীর জন্য তৈরি বিশেষ আইডিতে থাকবে গোটা একটা পরিবারের তথ্য । পরিবারের সদস্যদের সম্পর্কে তথ্য, তাঁদের কে কোন সরকারি পরিষেবার সুবিধা পান ইত্যাদি বিষয়গুলি ।

আরও পড়ুন: Sutapa Chowdhury: ৩৮৩ পাতার চার্জশিট! সুতপা খুনে দোষী সাব্যস্ত সুশান্ত

জানা গিয়েছে, যেসব পরিবার সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন, তাঁদেরই এই ইউনিক আইডি কার্ড দেবে রাজ্যসরকার । তবে, অন্যদেরও ফেরাবে না সরকার ।

কী সুবিধা রয়েছে কার্ডের ? এই কার্ড চালু হলে সরকারি পরিষেবা পাওয়ার জন্য পরিবারের প্রত্যেক সদস্যদের আলাদা আলাদা নথি জমা দিতে হবে না । একটা কার্ডেই সব তথ্য থাকলে, আলাদা কাগজপত্রের প্রয়োজন পড়বে না । এতে সময়ও বাঁচবে অনেকটা ।

আধার কার্ডের সঙ্গে এই পৃথক পরিচিতির কিন্তু কোনও সংঘাত নেই৷ এই ব্যবস্থা চালু করার আগে রাজ্যের সর্বত্র সমীক্ষা চালানো হবে। তারপরেই পরিবারভিত্তিক তথ্যভান্ডার গড়ে তোলা হবে।

আরও পড়ুন: Cattle Smuggling Case: বাংলা থেকে দিল্লিতে চলে গেল গরু পাচার মামলা, চাপ বাড়ল অনুব্রতর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest