veg or non-veg? This time a quarrel broke out inside the Bengal BJP over food

পুজোয় আমিষ না নিরামিষ? এবার খাবার নিয়ে বিজেপির অন্দরে বাঁধল কোন্দল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোর আয়োজন নিয়ে মতনৈক্যের পর এবার পুজোর মেনু নিয়ে বিবাদ বাঁধল বিজেপিতে। পুজোর দিনগুলোয় মেনুতে থাকবে আমিষ না নিরামিষ তা নিয়ে দ্বিধাবিভক্ত বিজেপির ২ গোষ্ঠী। আরেক গোষ্ঠী আবার দাবি জানিয়েছে, থাকুর দুরকমই।’

একে তো পুজো (Durga Puja 2021) হবে কি না তা নিয়ে মতান্তর ছিলই। দলের সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ পুজো নিয়ে ততটা আগ্রহী নন। নয়া রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার পুজোর পক্ষেই। তাই রাজ্য সভাপতির অমত না থাকায় গতবারের থেকে আয়োজনে কাটছাঁট করেও পুজো হচ্ছে সল্টলেক ইজেডসিসিতে। দলের মধ্যে মতান্তরের মধ্যেই শেষমেশ গেরুয়া শিবির পুজোর প্রস্তুতি শুরুও করে দিয়েছে। আর অনুমতি যখন মিলেছেই তখন নমো-নমো করে তো আর পুজো করা যায় না। সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ইজেডসিসি চত্বরে। আর সপ্তমী থেকে নবমীতে পেটপুজোও বাদ থাকে কেন? দুর্গাপুজোর প্রস্তুতি নিয়ে গত রবিবারই বিজেপির রাজ্য দপ্তরে বৈঠক হয়েছে।

পুজোর প্রধান উদ্যোক্তার মধ্যে রয়েছেন দলের অন্যতম দুই রাজ্য সম্পাদক সব্যসাচী দত্ত ও সংঘমিত্রা চৌধুরি। সমস্ত আয়োজনের দায়িত্বে দলের মহিলা মোর্চা ও সাংস্কৃতিক সেল। গত বছর ইজেডসিসির পুজোর সংকল্প করেছিলেন রাজ্য সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়। নিয়ম অনুযায়ী একবার সংকল্প করলে তিনবার পুজো করতেই হয়। তাই এবারও দলের তরফে প্রতাপবাবুই প্রধান দায়িত্বে এই পুজোর আয়োজনের।

প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, “বিজেপি পার্টি নয়। দলের কার্যকর্তা ও শুভানুধ্যায়ীরাই এই পুজো করছে। পুজোর তিনদিন দুপুরের মেনুতে খিচুড়ি আর বেগুনভাজা করার ভাবনাচিন্তা চলছে। অনেকে আবার বলছেন সাধারণ নিয়মে মাছ-খাসির মাংসও থাকুক মেনুতে।” বিজেপি দলের বিভিন্ন বৈঠকে খাওয়ার মেনুতে সাধারণত নিরামিষ আয়োজন থাকে। তাই পুজোর ক’দিন আয়োজকদের একাংশ চাইছেন নিরামিষ খাবার হোক। তাতে খরচও কম হবে। আরেকদল অবশ্য চাইছে নিরামিষ-আমিষ দুই হোক। আর এই মেনু নিয়েই আপাতত দ্বিধাবিভক্ত গেরুয়া শিবির। এবার দেখার শেষ পর্যন্ত কোন গোষ্ঠীর মত প্রতিষ্ঠিত হয় দলের অন্দরে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest