Visva Bharati VC Bidyut Chakrabarty criticizes WB govt decision over Poush Mela in Shantiniketan

রাজ্যের বাধায় পৌষমেলা করা যায়নি! উপাচার্যের মন্তব্যে ফের রাজ্য-বিশ্বভারতী সংঘাত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শান্তিনিকেতনের ছাতিমতলায় শুরু হল ঐতিহ্যবাহী পৌষ উৎসব। বৃহস্পতিবার সকালে উদ্বোধনী সংগীতের মাধ্যমে তার সূচনা করে দিলেন বিশ্বভারতীর (Vishva Bharati) উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তবে এ বছর পৌষমেলা (Poush Mela) না হওয়ার জন্য তিনি পরোক্ষে দায়ী করলেন রাজ্য সরকারকে। এদিন সকালে সূচনা বক্তৃতায় প্রথমে পৌষমেলা না করতে পারার জন্য দুঃখপ্রকাশ করেন তিনি। তারপরই রাজ্য সরকারের ভূমিকার কথা উল্লেখ করেন। সরকারের অসহযোগিতার অভিযোগ তোলেন। যা নিয়ে দিনের শুরুতেই তৈরি হল বিতর্কের আবহ।

বৃহস্পতিবার সকালে ছাতিমতলায় পৌষ উৎসবের সূচনা করে উপাচার্য বলেছেন, ‘‘আমরা পৌষমেলা করার জন্য অক্টোবর মাস থেকেই উদ্যোগী হয়েছিলাম। অনুমতি নেওয়ার জন্য প্রথমে কেন্দ্রকে চিঠি পাঠায়। এর পর রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি পাঠায় আমরা। তার পর তাঁকে তিন বার বিষয়টি মনে করানোও হয়েছিল। কিন্তু কোনও উত্তর মেলেনি। তাই আমরা পৌষমেলা না করার সিদ্ধান্ত নিয়েছি।’’

আরও পড়ুন: চলতি মরশুমের শীতলতম দিনের সাক্ষী তিলোত্তমা! তাপমাত্রা কমে ১৩.৫ ডিগ্রি, সান্দাকফুতে তুষারপাতের পূর্বাভাস

পাশাপাশি ছাতিমতলার ঐতিহ্যবাহী মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতির গুণগান শোনা গিয়েছে উপাচার্যের গলায়। ছাতিমতলার মঞ্চ থেকে ফের এ ধরনের বক্তব্য রাখায় ক্ষুব্ধ প্রাক্তনীদের একাংশ।

পৌষমেলা নয়, এ বছর বিকল্প মেলা হচ্ছে শান্তিনিকেতনে (Santiniketan)। একাধিক টানাপোড়েনের মাঝে শেষমেশ এই বিকল্প মেলাতেই সিলমোহর দেয় বিশ্বভারতী। বৃহস্পতিবার থেকে পৌষ উৎসবের সময়ই চলবে হস্তশিল্পের এই মেলা। বৃহস্পতিবার থেকেই শুরু হচ্ছে সেই মেলা। চলবে ১১ পৌষ পর্যন্ত। শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলার ঢঙেই আয়োজন করা হয়েছে সেই মেলার।

আরও পড়ুন: BJP: রাজ্য সংগঠনে ব্যাপক রদবদল, পদ থেকে সরলেন সৌমিত্র-অগ্নিমিত্রা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest