Weather forecast for Heavy rainfall over some districts of South Bengal

Bengal Weather: মঙ্গলে সকাল থেকেই ভাসতে পারে কলকাতা এবং সাত জেলা, সঙ্গে ঝড়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বঙ্গের আকাশে ঘণীভূত হচ্ছে দুর্যোগের মেঘ। বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি বাড়াচ্ছে। মঙ্গলবার তার জেরেই ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জেলায়। যার প্রভাব থাকবে বুধবার পর্যন্ত।

রাজ্যের উপকূলবর্তী জেলাগুলির আবহাওয়া বেশি খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। রাজ্যের উপকূলের দুই জেলায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া দিতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় ঘণ্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার মায়ানমার উপকূলের কাছে অবস্থান করছে ঘূর্ণাবর্তটি। ধীরে ধীরে তা বাংলার উপকূলের দিকেই এগোবে বলে জানাচ্ছেন আবহবিদরা। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

মঙ্গলবার কলকাতা-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনায়। সোমবার নবান্নে (Nabanna) দুর্যোগ মোকাবিলায় ফের উচ্চ পর্যায়ের বৈঠক হয়। যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। ত্রাণ শিবিরে পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় জিনিসপত্র রাখা, নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া থেকে কলকাতা-সহ পুর এলাকায় পাম্প লাগানো এবং বিদ্যুতের খোলা তার যাতে না থাকে, তা দেখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

কলকাতা পুরসভার তরফেও যাবতীয় ব্যবস্থা চূড়ান্ত করে ফেলা হয়েছে। পুর এলাকায় বিপজ্জনক বাড়ি রয়েছে প্রায় ১০০টি। অতি বিপজ্জনক বাড়ি প্রায় হাজার তিনেক। টানা ভারী বৃষ্টি হলে এই অতি বিপজ্জনক বাড়ি ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে। তাই সেখান থেকে বাসিন্দাদের স্থানীয় কমিউনিটি সেন্টার বা পুরসভার স্কুলে সরিয়ে দেওয়া হচ্ছে। সেখানে খাবারের ব্যবস্থাও করবে পুরসভা। যে সমস্ত এলাকায় বেশি জল জমে, সেখানে আগে থাকতেই পাম্প তৈরি রাখা হচ্ছে।

সব মিলিয়ে গোটা কলকাতায় চারশোরও বেশি পাম্প থাকছে দ্রুত জল বের করে দেওয়ার জন্য। বাতিল করা হয়েছে একাধিক বিভাগের কর্মীদের ছুটি। পুরসভার কন্ট্রোল রুমে থাকবেন মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। প্রতিটি বরোয় প্রশাসক মণ্ডলীর একজন করে থাকবেন। গঙ্গায় জল বাড়া এবং লক গেট খোলার বিষয়টি নবান্নের সঙ্গে সমন্বয় রেখে করা হবে বলে পুরসভা সূত্রে খবর। এছাড়াও বিদ্যুৎ দপ্তরের কন্ট্রোল রুম চালু থাকছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest