Site icon The News Nest

নিম্নচাপের প্রভাব কাটতেই ভ্যাপসা গরম রাজ্যে, রবিবার সকাল থেকে ফের বৃষ্টির পূর্বাভাস

WhatsApp Image 2021 05 17 at 11.55.31 AM

নিম্নচাপের প্রভাব কেটে যেতেই ফের রাজ্যে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ । দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতেই ফের বাড়ছে তাপমাত্রা । লাগাতার বৃষ্টি দাপটে ভাদ্র মাসের অস্বস্তিকর গরম থেকে বেশকিছুদিন রেহাই মিলেছিল । তবে, আজ থেকে ফের রোদের তাপ বৃদ্ধি পাবে রাজ্যে । সঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিকর গরমের অনুভূতিও বাড়বে ।

এই মুহূর্তে সুস্পষ্ট নিম্নচাপ ছত্তিশগড় থেকে এগিয়ে মধ্যপ্রদেশের কাছাকাছি রয়েছে । দক্ষিণ-পূর্ব দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকছে রাজ্যে । এর প্রভাবে আগামী কয়েকদিন রাজ্যে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে । আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই গরম থেকে ফের রেহাই মিলতে পারে আগামী শনিবার বা তারপর ।

বঙ্গোপসাগরের উপর শনিবার নাগাদ তৈরি হতে পারে আরও একটি নিম্নচাপ । উত্তর বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হতে চলেছে । এই নিম্নচাপ পরবর্তী সময় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের দিকে এগোবে । এর প্রভাবে শনিবার থেকে আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে । বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে ।

কলকাতায় বৃহস্পতিবারের আকাশ আংশিক মেঘলা থাকবে । শহরে তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকলেও বাড়বে গরম । বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে রোদ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে । গত ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি । সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ । গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ০.৪ মিলিমিটার ।

আবহাওয়া দফতরের তরফে রবিবার থেকে ভারী বৃষ্টির আগাম সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, মৎস্যজীবীরা যেন সমুদ্রে মাছ ধরতে না যান।

 

Exit mobile version