Weather Today: Deep depression reappears, fear of heavy rain at the beginning of the week!

Weather Today: ফের হাজির গভীর নিম্নচাপ, সপ্তাহের শুরুতেই প্রবল বৃষ্টির আশঙ্কা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধীরে ধীরে কলকাতায় শীতের আমেজ ফিরছে। গত কয়েকদিনের তুলনায় কমেছে রাতের তাপমাত্রা। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়াও থাকবে রাজ্যে৷ আকাশ একদম ঝকঝকে থাকায় আরও নামবে পারদ, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শুধু কলকাতা নয়, রাজ্যেজুড়েই এবার রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। উত্তরবঙ্গে সকালের দিকে ঘন কুয়াশাও থাকবে।  হালকা মাঝারি কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। নভেম্বরের শেষ উইকএন্ডে স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কমল তাপমাত্রা৷ প্রায় ২০ ডিগ্রির কাছাকাছি রয়েছে তাপমাত্রা৷ জানা যাচ্ছে এই মরসুমে আপাতত এটাই সর্বনিম্ন তাপমাত্রা ।

২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হবে নিম্নচাপ, এমনই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। পশ্চিম ও  উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে ২৯ নভেম্বর। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঢুকবে এই নিম্নচাপ। এটি ক্রমশ অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগোবে শক্তি সঞ্চয় করে। এর প্রভাবে নভেম্বরের শেষে প্রবল বৃষ্টি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

তারপর এটি স্থলভাগ দিয়ে ওড়িশা-ঝাড়খণ্ড-পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের দিকে যাবে। তবে যদি এই নিম্নচাপ গতিমুখ পরিবর্তন করে, সেক্ষেত্রে উত্তর বঙ্গোপসাগর দিয়ে এটি বাংলাদেশের দিকেও যেতে পারে। আপাতত সেদিকেই নজর রয়েছে আবহাওয়াবিদদের। উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে কেরল, মাহে, রায়লসীমা, তামিলনাডু, অন্ধ্রপ্রদেশ ও কড়াইকালে আগামী ৪-৫ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest