weather update: depression in bay of bengal, rain in south bengal

Cyclone Gulab- এর প্রভাব বঙ্গেও, কয়েক ঘণ্টায় এই জেলাগুলোতে ধেয়ে আসছে বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শক্তি হারাল ঘূর্ণিঝড় ‘গুলাব’ (Cyclone Gulab)। রবিবার সন্ধেয় ‘গুলাব’ স্থলভাগে প্রবেশ করে। বর্তমানে এটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে এটি অবস্থান করছে। আগামী ১২ ঘন্টার মধ্যে তা সাধারণ নিম্নচাপে পরিণত হবে। তার জেরে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় চলবে বৃষ্টি।

আবহাওয়া দফতরের পূর্বাভাষ অনুযায়ী, রবিবার মধ্যরাত আড়াইটের দিকে ঘূর্ণিঝড় ‘গুলাব’ শক্তি হারিয়ে গভীর নিম্নচাপের রুপ নিয়েছে। বর্তমানে এই নিম্নচাপ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। আর মূলত সেই কারণেই ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বাংলায়। এই নিম্নচাপের কারণে মূলত বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গে। সোমবার বিকেল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী বুধ এবং বৃহস্পতিবার এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বাংলার সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলিতে সোমবার সারাদিন ধরে ঝোড়ো হাওয়া বিতে পারে, এমনটাই মত আবহাওয়া দফতরের আধিকারিকদের।

তবে আপাতত সপ্তাহের প্রথম দিনে কলকাতার আকাশ পরিষ্কার। মিলেছে রোদের দেখাও। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। সোমবার সকালে কলকাতার আকাশ মেঘমুক্ত থাকলেও এদিন দুপুরের পর থেকে কোনও কোনও এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

ইতিমধ্যেই সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত। ঘূর্ণিঝড় “গুলাব” (Cyclone Gulab) ও জোড়া নিম্নচাপের জেরে রেড অ্যালার্ট জারি হয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়। গুলাবের জেরে দুর্যোগের আশঙ্কায়, কাঁচা বাড়িতে যারা থাকেন নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিটি জেলা প্রশাসনকে। বুলবুল; আমফান বা ইয়াস-এর ক্ষেত্রে সঠিক প্ল্যান অনুযায়ী কাজ করায় ক্ষয়ক্ষতি অনেকটাই আটকানো গিয়েছে। এবার‌ও সেটাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

  

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest