Weather Update: Heatwave like condition in South Bengal, light rain may happen in North Bengal

Weather Update: চলতি সপ্তাহে আরও গরম বাড়বে! রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের সব জেলায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার থেকে ভোট শুরু হচ্ছে। তার আগে রাজ্যের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে কৌতূহল বাড়ছে। দক্ষিণবঙ্গের আট জেলায় আগামী কয়েকদিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। একাধিক এলাকায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রিও ছুঁতে পারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বিগত কয়েকদিন ধরে বৃষ্টিপাত হলেও সেখানও গরম বাড়ছে বলে জানাল আবহাওয়া দফতর।

ইতিমধ্যে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে । মঙ্গলবার দক্ষিণবঙ্গের উষ্ণতম অঞ্চল ছিল পানাগড় । সেখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি বেশি। তাপমাত্রার উর্ধ্বগামীতার দৌড়ে দ্বিতীয় স্থানে থাকা বাঁকুড়ার তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস । তৃতীয় স্থানে কলাইকুণ্ডা, ৪১.২ডিগ্রি সেলসিয়াস । র সঙ্গে তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে  দুই বর্ধমান, শ্চিম মেদিনীপুর, বীরভূম, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম সহ পশ্চিমাঞ্চলের সব জেলায় একসঙ্গে তাপপ্রবাহের সতর্কতা। কাল গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা তাপপ্রবাহের তালিকায় ঢুকতে চলেছে। উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর আজ তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে। বাকি দুই উপকূলের জেলা আগামীকাল তাপপ্রবাহের কবলে পড়বে।

তাপমাত্রার গ্রাফে খুব বেশি পিছিয়ে নেই কলকাতাও। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস ৷ আজ বুধবার দিনের আকাশ পরিষ্কার থাকবে । ১৮ এপ্রিলের পর কলকাতায় সকালের দিকে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি বাড়বে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত শুষ্ক লু-এর মতো গরম হাওয়া বইতে পারে। আগামী কয়েকদিন কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি করে বেশি থাকবে। বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও কোনো বৃষ্টির সম্ভবনা নেই। গোটা দক্ষিণবঙ্গ তেতে পুড়ে নাজেহাল হবে।

তবে এই গরমের মধ্যে সামান্য স্বস্তি পেতে পারেন উত্তরবঙ্গবাসীরা। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলি হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest