Weather Update: Rain forecast in parts of Kolkata and South Bengal districts over the next three days

Weather Update: বঙ্গোপসাগরে ঘনাচ্ছে গভীর নিম্নচাপ, ভিজতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গের তিন জেলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বঙ্গোপসাগরে মঙ্গলবারই তৈরি হওয়ার কথা রয়েছে একটি নিম্নচাপের। যে নিম্নচাপ ধীরে ধীরে শক্তিশালী রূপ নেবে বলে জানা যাচ্ছে। পরে তা বাংলার ৯ জেলাকে ভেজাতে চলেছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামানের কাছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে মঙ্গলবারই। তা ক্রমে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপের রূপ নিতে চলেছে বুধবার। উত্তর-পশ্চিম দিকে আরও খানিকটা এগিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে গিয়ে বৃহস্পতিবার তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পর নিম্নচাপ ঘুরে যেতে পারে উত্তর-পূর্বে। ওড়িশা উপকূলে পৌঁছে তা শক্তি হারাবে বলে মনে করছেন আবহবিদেরা।

বঙ্গোপসাগরে এই নিম্নচাপ পরিস্থিতির জন্য বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূল সংলগ্ন দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে। বৃহস্পতিবার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনাতে বৃষ্টি বাড়তে পারে শুক্রবার। শনিবার পর্যন্ত উপকূলের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উপকূলের এই তিন জেলা ছাড়াও শনিবার পর্যন্ত কলকাতা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সামান্য বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব এবং পশ্চিম বর্ধমান, নদিয়া এবং ঝাড়গ্রাম।

ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি কোনও জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী কয়েক দিন। ক্রমশ শুকনো বাতাস জলীয় বাষ্প কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest