Weather Update: weather update west bengal temperature breaks 50 year old record

Weather Update: ৫০ বছরের গরমের রেকর্ড ভাঙল কলকাতা! আগামী সপ্তাহতেও চলবে তাপপ্রবাহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতার ৫০ বছরের ইতিহাসে টানা ৪১-এর কাছাকাছি তাপমাত্রা ধরে রেখে নতুন রেকর্ড তৈরি করল এবারের গরম।

তথ্য বলছে, ১৯৮০ সালে এপ্রিল মাসে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা পৌছেছিল ৪১.৭ ডিগ্রিতে। ২০১৬, ২০১৪ এবং ২০২৩ সালেও বেশ কয়েকদিন ৪১ ডিগ্রি র গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা কলকাতা শহরে। তবে এবার একটানা দীর্ঘদিন চল্লিশের কাছাকাছি তাপমাত্রা তিলোত্তমায়। শেষ পঞ্চাশ বছরে টানা এতদিন ৪১ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা থাকেনি।চলতি বছরে ১৪ এপ্রিল শহরের তাপমাত্রা ৪১ ডিগ্রি হয়েছিল। তারপর থেকে একটানা ৪০ ডিগ্রি বা তার ওপর রয়েছে তাপমাত্রার পারদ।

এবারে গরমের শুরু থেকে পুড়ছে গোটা বাংলা (West Bengal)। পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে উপরেই থাকছে। পিছিয়ে নেই দক্ষিণের জেলাও। আগামী সপ্তাহ জুড়েও এই অস্বস্তিকর আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সোম এবং মঙ্গলবার দাবদাহ কিছুটা কমলেও অস্বস্তি একই থাকবে।

আজ, রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা ছিল। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায় তীব্র তাপপ্রবাহ চলছে। সোম এবং মঙ্গলবার দাবদাহ কিছুটা কমবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়াতে (Nadia)।

বুধবার থেকে আবার তাপপ্রবাহ চলবে। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায়। সোম এবং মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম-সহ সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি তাপপ্রবাহের কোনও প্রভাবই ফেলতে পারবে না বলেই মত আবহাওয়াবিদদের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest