West Bengal Budget: DA Hike In West Bengal For Government Employees Announced In State Budget

West Bengal Budget: একই বছরে দু’বার বাড়ল DA, লোকসভার আগে সরকারি কর্মীদের মন জয়ের চেষ্টা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারি কর্মীদের সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্য বাজেটে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। রাজ্যে সরকারি কর্মীদের একটা বড় অংশ যখন কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার দাবিতে রাস্তায় বসে আন্দোলন করছেন, তারই মধ্য়ে বাজেটে আরও ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করা হল। আগামী মে মাস থেকে নতুন হারে ডিএ পাবেন কর্মীরা। তবে এই ঘোষণার পরও কেন্দ্রের সঙ্গে ৩২ শতাংশ ফারাক থেকে যাচ্ছে।

কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার দাবিতে বহুদিন ধরে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মীরা। এনিয়ে সুপ্রিম কোর্টেও (Supreme Court) মামলা চলছে। যদিও সেই মামলার সওয়াল-জবাব ক্রমশ দীর্ঘায়িত হয়েছে। তাতে আইনি পথে জয় পাওয়ার আশাও স্তিমিত হয়েছে রাজ্য সরকারি কর্মীদের। তবে চলতি বছরের শুরুতেই ৪ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো ১ জানুয়ারি থেকে বর্ধিত ডিএ পাচ্ছেন সরকারি কর্মী এবং অবসরপ্রাপ্ত কর্মীরা।

গত ২১ ডিসেম্বর পার্ক স্ট্রিটে বড়দিনের উৎসবের উদ্বোধন করতে গিয়ে সরকারি কর্মচারীদের জন্য চার শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

এত দিন রাজ্য সরকারি কর্মচারীরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। ডিসেম্বরের ঘোষণার পর সেই ডিএ বেড়ে হয় ১০ শতাংশ। জানুয়ারি থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হয়েছিল। আবার বৃহস্পতিবারের ঘোষণায় ডিএ বেড়ে ১৪ শতাংশ হয়ে গেল। এই বর্ধিত হারে ডিএ আগামী মে মাস থেকে কার্যকর হবে।

ডিসেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণার সময়েই মমতা এ বিষয়ে কেন্দ্র-রাজ্য ফারাক বুঝিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে ডিএ ঐচ্ছিক। রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারের ২,৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানান তিনি। এতে উপকৃত হবেন রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মী।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest