West Bengal Budget:Laxmir bhandar Scheme money increased from 500 to 1000 in West bengal Budget 2024-25

West Bengal Budget : লক্ষ্মীর ভান্ডার এবার ১০০০! লোকসভার আগে মমতার মাস্টার স্ট্রোক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা নির্বাচনের আগে রাজ্য বাজেটে(West Bengal Budget 2024) লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বড়সড় ঘোষণা। এই প্রকল্পে ভাতা বেড়ে দ্বিগুণ। এবার থেকে আর ৫০০ টাকা নয়। প্রতি মাসে ১ হাজার টাকা করে পাবেন সাধারণ বা জেনারেল শ্রেণিভুক্ত মহিলারা। তফসিলি জাতি, উপজাতির মহিলার প্রতি মাসে পাবেন ১২০০ টাকা করে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, লোকসভা নির্বাচনের আগে মাস্টার স্ট্রোক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম প্রতিশ্রুতি ছিল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। বাংলার মহিলাদের মন জয় করতে তাঁদের প্রত্যেকের অ্যাকাউন্টে ৫০০ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সি মহিলারা রাজ্য সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পান। রাজ্যে বসবাসকারী যে কোনও পরিবারের মহিলা সদস্য এই সুবিধা পেতে পারেন। মানুষের মনে যে দাগ কেটেছিল এই প্রকল্প, তা তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণের মধ্যেই প্রস্ফুটিত হয়ে ওঠে।

গত সেপ্টেম্বরে রাজ্যে দুয়ারে সরকার শিবির অনুষ্ঠিত হয়েছিল। পরিসংখ্যান বলছে, তার আগে উপভোক্তার সংখ্যা ছিল এক কোটি ৯৮ লক্ষ ২৭ হাজার ২১ জন। গত বছরের শেষে তাতে যুক্ত হন আরও ৯ লক্ষ উপভোক্তা। ফলে উপভোক্তার সংখ্যা ছাড়িয়ে হয় ২ কোটিরও বেশি। বৃহস্পতিবার বাজেট অধিবেশনে জানানো হয়েছে ২০২৪ সালের এপ্রিল মাস থেকে বর্ধিত সহায়তা চালু হবে। উপভোক্তারা মে মাস থেকে এর সুবিধা পাবেন। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ১,২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে জানান চন্দ্রিমা।

পাশাপাশি, আরও একটি ঘোষণা হয়েছে লক্ষ্মীর ভান্ডার নিয়ে। ৬০ বছর বয়স অতিক্রম করলে লক্ষ্মীর ভান্ডারের প্রাপকেরা সোজাসুজি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest