West Bengal Education Minister Bratya Basu speaks on school reopening

Opening of School: ধাপে ধাপে স্কুল খোলার ভাবনা রাজ্যের, ফেব্রুয়ারিতে শুরু ‘পাড়ায় শিক্ষালয়’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ধাপে ধাপে রাজ্যে স্কুল খোলার পরিকল্পনা করেছে রাজ্য। তবে কবে থেকে স্কুল খুলবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজেই সেই ঘোষণা করবেন। এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সোমবার সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী জানান, ধাপে ধাপে স্কুল খুলতে চাইছে রাজ্য সরকার। পুরো পরিস্থিতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী। বিষয়টি পর্যালোচনা করে দেখছেন। স্কুল খুললে যাতে আবারও সংক্রমণ বৃদ্ধি না পায়, যাতে আবারও স্কুল বন্ধ করতে না হয়, তা বিবেচনা করে নিজেই স্কুল খোলার বিষয়ে ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আমরাও স্কুল খোলার পক্ষে।’ সেইসঙ্গে অভিভাবকদের বিচলিত না হওয়ার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। তাঁর আশ্বাস, ‘এটা দায়িত্ব নিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী। উপযুক্ত সময় আমরা বিষয়টি জানাব।’

আরও পড়ুন: ফোনেও চলত অডিও-ভিভিয়ো সেক্স , জলপাইগুড়িতে গ্রেফতার ২২

অন্যদিকে, বহুদিন ধরেই স্কুলে যেতে পারছে না রাজ্যের পড়ুয়ারা। বিশেষকরে নীচু ক্লাসের পড়ুয়ারা। একথা মাথায় রেখে এবার পাড়ায় পাড়ায় গিয়ে শিশুদের পড়ানোর একটি প্রকল্প চালু করছে রাজ্য সরকার। এটির নাম দেওয়া হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’। পাড়ার কোনও খোলা জায়গায় পড়ানো হবে পড়ুয়াদের। শিশুদের সার্বিক উন্নয়নেই এই প্রকল্পের লক্ষ্য বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে ওই প্রকল্প। সরকারের আশা, প্রায় ৬০ লাখের বেশি ছাত্রছাত্রীকে ওই প্রকল্পের আওতায় আনা যাবে।

ব্রাত্য বসু আজ  বলেন, কোভিড বিধি মেনে পাড়ার কোনও খোলা জায়গায় যেখানে কোভিড সংক্রমণের সম্ভাবনা কম সেখানে প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা, শিশুশিক্ষা কেন্দ্রের শিক্ষকরা শিশুদের পড়াবেন। মোট ৫০ হাজার ১৫৯টি প্রাথমিক বিদ্যালয় এবং ১৫ হাজার ৫৯৯টি শিশু শিক্ষা কেন্দ্রের ১.৮৪ লাখ প্রাথমিক শিক্ষক এই উদ্যোগে সামিল হবেন।

আরও পড়ুন: ‘বিদ্রোহী’ শান্তনু ঠাকুরের সঙ্গে পিকনিকের জের, শোকজ করা হল জয়প্রকাশ-রীতেশকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest