West Bengal to receive more rain

Weather Today: সপ্তাহের শুরুতে মুখভার আকাশের, অকালবৃষ্টিতে ভিজল কলকাতা-সহ গোটা রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিম্নচাপ যেন পিছুই ছাড়ছে না বাংলার। সপ্তাহের শুরুতেও ফের বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার থেকেই জেলায়  জেলায় বৃষ্টি দুর্যোগ চলছে।

সোমবার সকালেও ছিটেফোঁটা বৃষ্টি হচ্ছে কোথাও কোথাও। যদিও আজ ভারী বৃষ্টির কোনও সতর্কতা দেওয়া হয়নি। আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে রবিবার দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে। সোমবারও এই পরিস্থিতি থাকবে।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, গাঙ্গেয় বঙ্গের সাত জেলায় দুর্যোগের সম্ভাবনা। জারি হলুদ সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। দুই বর্ধমান ও মেদিনীপুর-সহ ঝাড়গ্রাম, বীরভূম ও নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের কারণে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত। ফলে শীতকালের চেনা ছবি আচমকা উধাও। মেঘের কারণে বাধা পেয়েছে রোদ। বিক্ষিপ্ত বৃষ্টিও খানিক স্যাঁতস্যাঁতে করেছে আবহাওয়াকে। সবমিলিয়ে দিন ও রাতের তাপমাত্রা খানিকটা কম অনুভূত হয়েছে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম। আবহাওয়াবিদদের মতে, মঙ্গলবার থেকে দিনের তাপমাত্রার বাড়বে। কমবে রাতের তাপমাত্রা। তবে বুধবার মূলত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। বৃহস্পতিবার ফের বাংলা বৃষ্টিতে ভিজতে পারে। নেপথ্যে সেই নিম্নচাপ।

আবহাওয়াবিদদের মতে, নিম্নচাপের ধাক্কায় এখনই শীতের সুখবর পাওয়া সম্ভব নয়। কারণ, কমপক্ষে চলতি সপ্তাহে তাপমাত্রার বিশেষ হেরফের হওয়া সম্ভব নয়। কবে পাকাপাকিভাবে রাজ্যে শীত আসবে, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। শীতবিলাসীদের জন্য যদিও এখনও কোনও আশার বাণী শোনাতে পারেনি আবহাওয়া দপ্তর। নিম্নচাপের ধাক্কা সামাল দেওয়ার পরেই আবহাওয়ার বদল হতে পারে।

আজ দিনের তাপমাত্রা থাকতে পারে ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। সর্বনিম্ম তাপমাত্রা থাকবে ২০.৪ ডিগ্রির আশেপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ, ন্যূনতম ৬৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১.৬ মিলিমিটার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest