winter is coming in bengal with cold breeze

শীতের ছোঁয়া লেগেছে বাংলায়, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নামল ২০ ডিগ্রিতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তুরে হাওয়া রাজ্যে প্রবেশ করেছে। আর তাতেই কলকাতার পারদ নিম্নমুখী। কুড়ির কোটায় নেমে গিয়েছে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। সপ্তাহের শুরুতেই এই কথা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, কালীপুজোর রাতে তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নামতে পারে।উত্তর-পশ্চিম থেকে ঠান্ডা বাতাস কাশ্মীর, উত্তরপ্রদেশ বিহার হয়ে আমাদের রাজ্যে আসছে। এর ফলে আগামী দু-তিন দিনের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা নিচে নেমে যাবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় আকাশ পরিষ্কার থাকবে। দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। তাপমাত্রার পারদ আরও কমতে চলেছে। শহর থেকে জেলা, সর্বত্রই দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পতনের সম্ভাবনা রয়েছে। সকালে ও রাতে শীতের আমেজ আরও বাড়তে চলেছে।

গোটা সপ্তাহ জুড়ে বিনা বাধায় উত্তরের শীতল বাতাস প্রবেশ করবে রাজ্যে। এর ফলে চলতি সপ্তাহেই কলকাতাতেও শীতের অনুভূতি আরও কিছুটা বাড়বে। তবে বেলা বাড়লে তাপমাত্রা বাড়বে। তবে সন্ধে হতেই বাতাসে ঠান্ডা আমেজ ফিরে আসবে। পাশাপাশি সোমবার ও মঙ্গলবার থেকে পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি অনুভূত হবে। এদিকে উত্তরবঙ্গে আজ ও কাল দার্জিলিং ও কালিম্পঙে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কোথাও কোথাও ইতিমধ্যেই সকালের তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে গিয়েছে। পানাগড়, শ্রীনিকেতন, পুরুলিয়া ও বাঁকুড়াতে সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রির নিচে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে বলে খবর।  আপাতত কয়েকটা দিন হেমন্তের পরিবেশ বজায় থাকবে সারা বাংলা জুড়ে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest