তিন ঘন্টার পরীক্ষা দেড় ঘন্টায়!! রাজ্যে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা জানান, যে সাতটি আবশ্যিক বিষয় আছে, শুধু সেগুলিরই পরীক্ষা হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হোম সেন্টারেই হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্য়মিক পরীক্ষা। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষা হবে অগস্টের দ্বিতীয় সপ্তাহে। শুধুমাত্র অত্যাবশ্যক পরীক্ষা নেবে বোর্ড। আবশ্যিক ছাড়া অন্যান্য বিষয়ে পরীক্ষা হবে না। ৩ ঘণ্টার পরীক্ষাকে দেড় ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সব মিলিয়ে মোট ১৬ দিন পরীক্ষা হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, দেশে এই প্রথম বাংলাই পরীক্ষার দিন ঘোষণা করল। উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগে হচ্ছে কারণ, এই পরীক্ষার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে ভর্তির বিষয় থাকে। স্যানিটাইজেশন ও সঠিক করোনাবিধি বজায় রেখে পরীক্ষা নেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: WB Health jobs: রাজ্য সরকারি হাসপাতালে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ

এবার ১২ লাখের বেশি পড়ুয়া মাধ্যমিক পরীক্ষা দেবে। মমতা জানান, যে সাতটি আবশ্যিক বিষয় আছে, শুধু সেগুলিরই পরীক্ষা হবে। তাতে সাতদিনে পরীক্ষা মিটে যাবে। অর্থাৎ ভাষা ১, ভাষা ২, ইতিহাস, ভূগোল, গণিত, জীববিদ্যা, প্রাকৃতিক বিজ্ঞানের পরীক্ষা হবে। ঐচ্ছিক বিষয়গুলির নম্বর দেবে নিজ নিজ স্কুল। মমতা বলেন, ‘মোট সাতদিন। অতিরিক্ত বিষয় প্রায় ৩৮ থেকে ৫৮ টি আছে। বিদ্যালয়ের যে পরীক্ষার মার্কস আছে, তার ভিত্তিতে হলেই হবে এগুলি। শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলির (পরীক্ষা হবে)।’

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, তা নিয়ে দীর্ঘদিন ধরেই ধোঁয়াশা তৈরি হয়েছিল। তার জেরে উদ্বেগে ছিলেন পড়ুয়া এবং অভিভাবকরা। গত সপ্তাহে নয়া শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য জানিয়ে দিয়েছিলেন, সংক্রমণ কমলেই এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক – দুটি পরীক্ষাই হবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। সেইমতো বৃহস্পতিবার মমতা জানান, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক হবে। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। নিজের স্কুলেই যাবতীয় করোনাা-বিধি মেনে পরীক্ষা হবে। সেইসঙ্গে তিনি জানান, এবার তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টার পরীক্ষা হবে। তবে যেমন প্রশ্নপত্র থাকে, সেরকমই থাকবে। শুধু অর্ধেক প্রশ্নের উত্তর দিতে হবে। আগে যদি ১০ টা প্রশ্নের উত্তর দিতে হত, তাহলে এবার পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে।

আরও পড়ুন: SBI Xpress Credit: আবেদন জানান মিসড কলে, ২০ লক্ষ টাকা পর্যন্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest