Winter at the door! How long will it stay in bengal

‘দুয়ারে’ শীত! রাজ্যে আয়ু আর কদিনের ? কি বলছে হাওয়া অফিস?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত দিনদুয়েক বঙ্গে কেবল হিমেল আমেজ। বুধবারের মত বৃহস্পতিবার ভালোই অনুভূত হচ্ছে শীত (Winter)। ক্রমেই নিম্নমুখী পারদ। আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি তাপমাত্রা আরও নামতে পারে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের(kolkata weather)। তবে বিপদ যাচ্ছে না। ফের বৃষ্টির কাঁটায় জেরবার হতে পারে শীত।(west bengal climate)

হাওয়া অফিস জানিয়েছে, আপাতত বেশ কিছুদিন থিতু হবে শীত(winter in west bengal 2021)। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ ওঠানামা করবে। সকালের দিকে ঘন কুয়াশা থাকলেও বেলায় ধীরে ধীরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। রাতেও ক্রমেই কমবে তাপমাত্রা। জেলাগুলিতেও পারদ ক্রমেই নিম্নমুখী।

আবহবিদরা বলছেন শীত নিয়ে উৎফুল্ল হওয়ারও কিছু নেই। কারণ, কতদিন শীত স্থায়ী হবে তা বলা যাচ্ছে না। বিশেষ করে ২০ তারিখের পর থেকেই ফের বদলাবে আবহাওয়া। হতে পারে বৃষ্টি। ২১ জানুয়ারি দক্ষিণের জেলাগুলিতে বিশেষ করে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পরের দিন, অর্থাৎ ২২ জানুয়ারিও পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলাগুলিতেও ২১ এবং ২২ জানুয়ারি আকাশের মুখ ভার থাকতে পারে।

আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আংশিক মেঘলা আকাশ থাকবে ওই দুই দিন।২১ তারিখ শুক্রবার থেকে ঝেঁপে বৃষ্টি নামতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া ও কলকাতায়।পরদিন পশ্চিমের জেলাগুলি যেমন মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়ায় বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি হতে পারে।২৩ থেকে ২৪ তারিখে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। শিলাবৃষ্টি হতে পারে নদিয়া, পূর্ব বর্ধমান, বাঁকুড়ায়।

২১ তারিখ থেকে উত্তরবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ২২ থেকে ২৪ তারিখের মধ্যে দার্জিলিং, কালিম্পং সহ পাহাড়ি জেলাগুলোতে শিলা বৃষ্টির সম্ভাবনা আছে।আবহাওয়াবিদরা বলছেন, কেরলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এ মাসেই জোড়া পশ্চিমী ঝঞ্ঝা দাপিয়ে বেড়াবে উত্তর-পশ্চিম ভারতে। শুক্রবার নতুন করে দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে পূর্ব ভারত সহ মধ্য ভারতে আবহাওয়ার পরিবর্তন হবে ধীরে ধীরে।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest