Explosives more than 'three nuclear bombs' have been dropped on Gaza

GAZA: হিরোশিমার পারমাণবিক বোমার চেয়ে তিন গুণ শক্তিশালী বোমা ছোড়া হয়েছে গাজায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গত তিন মাসে ৬৫ হাজার টন বিস্ফোরক ছুড়েছে দখলদার ইসরায়েল। যা জাপানের হিরোশিমাকে ধ্বংস করে দেওয়া যুক্তরাষ্ট্রের ছোড়া পারমাণবিক বোমার চেয়ে তিন গুণ শক্তিশালী।

গাজার মিডিয়া অফিস বুধবার জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী ছোট্ট এ উপত্যকায় ৪৫ হাজারের বেশি ক্ষেপণাস্ত্র ও বোমা ফেলেছে।সংস্থাটি বলেছে, ‘গাজায় গণহত্যার যুদ্ধে দখলদারদের বিমান ৪৫ হাজারের বেশি ক্ষেপণাস্ত্র ও বিশাল আকৃতির বোমা ফেলেছে। কয়েকটির ওজন দুই হাজার পাউন্ডের (৯০৭ কেজি) বেশি। ইচ্ছেকৃতভাবে পুরো আবাসিক এলাকা লক্ষ্যবস্তুতে পরিণত করেছে তারা।’

‘যেসব বিস্ফোরক ছোড়া হয়েছে সেগুলোর ওজন ৬৫ হাজার টন পেরিয়ে গেছে। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমায় ফেলা পারমাণবিক বোমার ওজন ও শক্তির চেয়ে তিন গুণ বেশি।’ মিডিয়া অফিস আরও জানিয়েছে, গাজায় ছোড়া দুই-তৃতীয়াংশ ক্ষেপণাস্ত্রই অনির্দেশিত এবং অ-নিঁখুত ছিল। যা ডাম্ব বোমা হিসেবে পরিচিত।

তাদের দাবি, এসব বোমা ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করছে, গাজাবাসীকে ইচ্ছাকৃত ও নির্বিচারভাবে হত্যার জন্য এগুলো ছোড়া হয়েছে। যা আন্তর্জাতিক আইন ও অনেক চুক্তির পরিপন্থি।এছাড়া ইসরায়েলি বাহিনী আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ অন্তত ৯ ধরনের বোমা গাজায় ছুড়েছে বলেও জানিয়েছে মিডিয়া অফিস।এসব বোমা হামলায় কয়েক সেকেন্ডের মধ্যে অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। যারা আহত হয়েছেন তারা স্থায়ী ক্ষতির শিকার হয়েছেন।

https://www.thenewsnest.com/wordl-explosives-more-than-three-nuclear-bombs-have-been-dropped-on-gaza/
Explosives more than ‘three nuclear bombs’ have been dropped on Gaza
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest