20 killed, over 300 injured in earthquake in Pakistan's Balochistan province

Pakistan Earthquake: কাকভোরে ভূমিকম্পে কেঁপে উঠল বালুচিস্তান, মৃত অন্তত ২০, আহত ৩০০-র বেশি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাকিস্তানের বালোচিস্তানে ভয়াবহ ভূমিকম্প (Pakistan Earthquake)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৯। সূত্রের খবর, ভূমিকম্পে (Pakistan Earthquake) এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। আহত ৩০০ জনেরও বেশি। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আহতদের চিকিৎসা শুরু হয়েছে। চলছে উদ্ধার কাজ।

জানা গিয়েছে, পাকিস্তানের কোয়েটা, সিব্বি, পিশিন, মুসলিম বাগ, জিয়ারত, কিল্লা আবদুল্লাহ, সানজভি, ঝোব এবং চামনে এই কম্পন অনুভূত হয়। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র মেলেনি। পাকিস্তানের দক্ষিণে অবস্থিত হনরাই জেলার ডেপুটি কমিশনার সোহেল আনওয়ার হাশমি জানিয়েছেন যে মৃতদের মধ্যে ছয় শিশু রয়েছে।

বালোচিস্তানের মুখ্যমন্ত্রী জ্যাম কামাল খান আলিয়ানি জানিয়েছেন যে ভূমিকম্পে দুর্গতদের সহায়তা করতে এবং ক্ষতিগ্রস্থদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চলছে। এদিকে ভূমিকম্পের জেরে বালোচিস্তানের পার্বত্য অঞ্চলে ধস নেমেছে বলে জানা গিয়েছে। বালোচিস্তানের বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রে জানানো হয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

স্থানীয় প্রশাসনের তরফে দক্ষিণ পাকিস্তানের হারনাই অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। আগামী কয়েক ঘণ্টা আফটার শকের প্রভাব থাকতে পারে। কম্পনে সবথেকে ক্ষতিগ্রস্থ এই হনরাই অঞ্চল। এই অঞ্চলে প্রায় ৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনও অনেকে ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। বিপর্যস্ত অঞ্চলজুড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।

কম্পনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পাহাড়ি শহর হারনাই ও বালুচিস্তান। খুব ভোরে এই কম্পন অনুভূত হয়। তখনও ঘুমে আচ্ছন্ন মানুষ। কম্পনের তীব্রতায় হুড়মুড়িয়ে ভেঙে পড়ে বহু বাড়ি। ঘুমের মধ্যে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest