A protester threw egg to hit French President Emmanuel Macron

ফের আক্রান্ত ম্যাঁক্রো, ফরাসি প্রেসিডেন্টকে লক্ষ্য করে উড়ে এল ডিম! দেখুন ভিডিয়ো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কিছুটা নিয়ন্ত্রণে এসেছে করোনা সংক্রমণ। অনেকটাই শিথিল হয়েছে বিধিনিষেধ। এহেন পরিস্থিতিতে জনতার মনোবল বাড়াতে লিওঁ শহরে খাদ্য উৎসবে হাজির হয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। সেখানেই তাঁর গায়ে ডিম ছুঁড়ে মারে এক ব্যক্তি।

ঘটনার পর পরই ওই বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ৷ যদিও ঘটনাটি নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি ম্যাক্রোঁর তরফে। তাঁর অফিসকেও এই বিষয়ে প্রশ্ন করা হলে কুলুপ এঁটেছে তারাও। এদিকে ইতিমধ্যেই ফরাসি প্রেসিডেন্টকে ডিম ছুড়ে মারার ভিডিয়ো সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।

ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে ম্যাক্রোঁ মেলায় হাঁটছেন। সেখানে তাঁকে ঘিরে অনের ভিড়। আচমকাই ভিড়ের মধ্য থেকে তাঁর দিকে উড়ে আসে একটি ডিম। ম্যাক্রোঁর দুই পাশে দুই দেহরক্ষী তখন তাঁকে রক্ষা করতে তৎপর হলেও শেষ পর্যন্ত তা গিয়ে লাগে প্রেসিডেন্টের কাঁধে। ডিমটি তার কাঁধে পড়ে না ফেটেই নিচে পড়ে যায়। তবে ঘটনাটিতে ম্যাক্রোঁ যে বেশ ভালরকম চমকেছিলেন, তা তাঁর হাবভাবে স্পষ্ট। পরে ডিম নিক্ষেপকারী ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। তদন্তে জানা গিয়েছে, তিনি পুলিশ পরিষেবার ছাত্র। তবে রাজনৈতিক মতাদর্শগত দিক দিয়ে চরম বামপন্থী। যদিও কিসের প্রতিবাদে তিনি ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছুড়েছিলেন, তা জানা যায়নি।

আরও পড়ুন: ‘বিস্তর সুযোগ রয়েছে’, মোদীর কাছে ভারতে কাজের আগ্রহ প্রকাশ করলেন অ্যাডোব, কোয়ালকম কর্তারা

‘Lyon Mag’ নামের এক ফরাসি সংবাদমাধ্যমের রিপোর্টার ফ্লোরেন্স ল্যাগোকে উদ্ধৃত করে সিএনএন জানিয়েছে, ম্যাক্রোঁর কাঁধে লেগে ডিমটি রাস্তায় পড়ে ফেটে যায়। ল্যাগো আরও জানিয়েছেন, এক যুবককে ডিমটি ছুঁড়তে দেখেছেন তিনি। তবে কোনও ধরনের স্লোগান বা চিৎকার সে করেনি। ফলে এই হামলার উদ্দেশ্য কী তা এখনও স্পষ্ট নয়। ডিম ছোঁড়ার পর সঙ্গে সঙ্গেই হামলাকারীকে ঘেরাও করে ওই জায়গা থেকে নিয়ে যায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁর নিরাপত্তারক্ষীরা।

এই বিষয়ে এক বিবৃতিতে ফরাসি প্রেসিডেন্টের মুখপাত্র দাবি করেছেন ঘটনাটিকে ফুলিয়ে ফাঁপিয়ে দেখানো হচ্ছে। তাঁর কথায়, “প্রায় দু’ঘণ্টা ধরে সেখানে ছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান সবাই। পরিস্থিটি খুব শান্ত ছিল। এই বিষয়ে কিছু বলার নেই কারণ এতে প্রেসিডেন্টের কাজে কোনও বাধা আসেনি। আমি প্রেসিডেন্টের সঙ্গেই ছিলাম তাই বলছি, এটা কোনও খবর নয়।” বলে রাখা ভাল, এর আগেও ২০১৭ সালে ম্যাক্রোঁর গায়ে ডিম ছুঁড়ে মারা হয়েছিল।

উল্লেখ্য, গত জুন মাসেও আক্রান্ত হয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ভ্যালেন্স শহরের কাছেই একটি রাস্তায় হাঁটছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সেইসময় এক ব্যক্তিকে নমস্কার জানিয়ে আরও এক যুবকের দিকে করমর্দনের উদ্দেশ্যে হাত বাড়িয়ে দেন তিনি। কিন্তু সকলকে অবাক করে দিয়ে ম্যাক্রোঁর গালে সপাটে চড় বসিয়ে দেয় ওই ব্যক্তি। পাশাপাশি, ‘ম্যাক্রোঁবাদ নিপাত যাক’ বলেও চিৎকার করে ওঠে হামলাকারী। আকস্মিকতা কাটিয়ে মুহূর্তের মধ্যে প্রেসিডেন্টকে সরিয়ে নিয়ে যান তাঁর নিরাপত্তারক্ষীরা।

আরও পড়ুন: ‘রক্ষণশীলতার’ অবসান, জার্মানির নির্বাচনে পরাজিত অ্যাঞ্জেলা মর্কেলের দল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest