A Special Documentary On The Migration Path Of The Prophet Is Being Made

Prophet’s journey:তৈরি হচ্ছে মহানবীর হিজরত পথের বিশেষ তথ্যচিত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুসলিমদের পথপ্রদর্শক ও শেষ নবী হজরত মহাম্মদ (সা:)-এর হিজরত (স্থানান্তর) নিয়ে একটি তথ্যচিত্র (ডকুমেন্টারি) তৈরি করা হচ্ছে। পর্যটকদের জ্ঞান ও অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করতে ‘রিহলাত মুহাজির’ (ইংরেজিতে অ্যান এমিগ্রান্ট জার্নি) নামে তথ্যচিত্রটি তৈরির উদ্যোগ নিয়েছে সৌদি আরব সরকার। আল্লাহর রাসূল তাঁর বিশ্বস্ত সহচর হজরত আবুবকর (রা:)-কে সাথে নিয়ে যে পথ দিয়ে মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলেন সেই পথটিই এই তথ্যচিত্রের মূল বিষয়। ইতিমধ্যে তথ্যচিত্রের প্রথম ধাপের কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নির্মাতারা।

পবিত্র হজের উদ্দেশ্য ছাড়াও প্রতি বছর বিশ্বের প্রত্যেক প্রান্ত থেকে লাখ লাখ পর্যটক সৌদিতে আসেন। এসব পর্যটকের জন্য মক্কায় ‘জাবাল থর কালচারাল সেন্টার’ নামে একটি সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হয়েছে। শিগগিরই এটি উদ্বোধন করা হবে। এর উদ্বোধনের অংশ হিসাবেই মহানবীর হিজরত পথ নিয়ে তথ্যচিত্র তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: Bomb cyclone: ‘বম্ব সাইক্লোন’-এ বিধ্বস্ত আমেরিকা! নিউইয়র্কসহ ৫ রাজ্যে জরুরি অবস্থা জারি

সৌদির বিভিন্ন সাংস্কৃতিক স্থাপত্য প্রকল্প নির্মাণের কাজ করে সাময়া ইনভেস্টমেন্ট নামে একটি কোম্পানি। তারা ইতিমধ্যে জাতীয় জাদুঘর, প্রদর্শনী এবং এ ধরনের বিভিন্ন প্রকল্প নির্মাণ করেছে। জাবাল থর সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজও তারাই করছে। সাময়ার সিইও ফাওয়াজ আল মেরহেজ জানিয়েছেন, আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে ‘রিহলাত মুহাজির’ তথ্যচিত্র প্রকল্পটি নির্মাণ করা হচ্ছে। এ ক্ষেত্রে এরিয়াল ডকুমেন্টেশন ও প্যানোরামিক ফটোগ্রাফি ৩৬০ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই কাজে সহায়তা করছে প্রায় চার হাজার ড্রোন।

মেরহেজ বলেন, গত বছরের ২০ ডিসেম্বর তথ্যচিত্র নির্মাণকাজ শুরু হয়। ইতিমধ্যে প্রথম ধাপের কাজ শেষ হয়েছে। এজন্য নির্মাতা দল হিজরতের পুরো পথটিই পর্যবেক্ষণ করেছে। পথটি মক্কার থর পর্বতের থর গুহা থেকে শুরু হয়ে ৪০টি স্টেশনের মধ্য দিয়ে মদিনার কুবা মসজিদে গিয়ে শেষ হয়েছে। তিনি আরও জানিয়েছেন, জাবাল থর সাংস্কৃতিক কেন্দ্রে মহানবীর হিজরতের কাহিনী কিভাবে উপস্থাপন করা যায় সেই চিন্তা থেকেই হিজরত পথটির তথ্যচিত্র নির্মাণের ধারণাটি আসে।

আরও পড়ুন: আমাজন -এর মাল বোঝাই ট্রেন লুটে নিল ডাকাতরা! লাইনেই ছড়াল ফাঁকা বাক্স, দেখুন ভিডিও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest