A total of 150 "abductees", including many Indians, were abducted in Kabul, the Taliban said

বহু ভারতীয়-সহ মোট ১৫০ ‘অপহৃত’ কাবুলে, অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিল তালিবান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাবুল বিমানবন্দর যাওয়ার পথে ১৫০ জনকে অপহরণের অভিযোগ তালিবানের বিরুদ্ধে। অপহৃতদের মধ্যে বহু ভারতীয় রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর। জানা গিয়েছে, কাবুল বিমানবন্দর যাওয়ার পথেই ওই ব্যক্তিদের অপহরণ করে তালিবান। এর মধ্যে রয়েছেন আফগানি শিখ, হিন্দু সম্প্রদায়ের বহু মানুষ। যদিও অভিযোগ অস্বীকার করেছে তালিবান। তাঁদের এক মুখপাত্র আহমদ্দুলা ওয়াসেক বলেন আফগান সংবাদমাধ্যমের এই খবর সত্যি নয়। তাঁর দাবি টুইটারে প্রকাশ করেছে সংবাদসংস্থা এএনআই।

কাবুলের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে, হামিদ কারজাই বিমান বন্দরে ঢোকার চেষ্টা করছিলেন বহু মানুষ। ওয়ার্ল্ড পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসিডেন্টের দাবি, ৭২ জন আফগান শিখ এবং হিন্দু সারা রাত বিমান বন্দরের বাইরে অপেক্ষা করছিলেন। ভারতীয় বায়ু সেনার বিমানে তাঁদের ভারতে ফেরার কথা ছিল। কিন্তু তাঁদের পথ আটকায় তালিবান। পাঞ্জাবি অর্গানাইজেশনের প্রেসিডেন্টের আরও দাবি, আফগানদের দেশ ছাড়া চলবে না, এই দাবি তুলে তালিবান তাঁদের আটকে দেয়। তারপরই ঘটে অপহরণের ঘটনা।

যদিও শুরু থেকেই অপহরণের খবর অস্বীকার করে এসেছে তালিবান। সূত্রের খবর, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে ঢোকার সময় তাঁদের ‘অপহরণ’ করে তালিবান। বেশ কয়েক ঘণ্টা বাদে অপহৃতদের মুক্তি দেয় তারা। ভারতীয় বায়ুসেনা সূত্রে খবর, দ্রুত তাঁদের কাবুল থেকে এয়ার লিফট করা হবে।

আরও পড়ুন : উন্নয়নে সরকারের পাশে থাকার বার্তা! মেদিনীপুরে লক্ষ্মীর ভান্ডারের ফর্ম ভরে দিচ্ছে CPM

কাবুলের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, ১৫০ জনকে অপহরণ করে একটি ট্রাকে নিকটবর্তী থানায় নিয়ে যায় তালিবান। এঁদের মধ্যে ছিলেন বহু ভারতীয়। সেখানে চলে জিজ্ঞাসাবাদ পর্ব। বেশ কয়েকঘণ্টা পর তাঁদের সবাইকে মুক্তি দেওয়া হয়। বর্তমানে সবাই নিরাপদে রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি।

জানা গিয়েছে, কাবুল থেকে ভারতীয় বায়ু সেনার বিমান ৮৫ জনকে এয়ার লিফট করে শনিবার সকালে। সেই সময় বিমানবন্দরে হাজির ছিলেন আরও বহু ভারতীয়। প্রথম এয়ার লিফটের পরই ঘটে অপহরণের ঘটনা। তারপর বেশ কয়েক ঘণ্টার উৎকণ্ঠা শেষে জানা যায়, জিজ্ঞাসাবাদের পর অপহৃতদের মুক্তি দিয়েছে তালিবান।

এ দিকে ৮৫ জনকে এয়ার লিফট করার পর বায়ুসেনার ছোট বিমান নিরাপদে তাজিকিস্তানের দুশানবে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পেরেছে। দুশানবে থেকে বড় বিমানে তাঁদের ভারতে ফেরানো হবে।

আরও পড়ুন : রাহুল গান্ধীকে ‘ষাঁড়’ বলে কটাক্ষ! কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর সরাতে হবে, দাবি ক্ষুব্ধ কংগ্রেসের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest