Abu Dhabi: PM Modi inaugurates Abu Dhabi's first Hindu Mandir

Abu Dhabi: আবু ধাবিতে প্রথম হিন্দু মন্দির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী,আলোচনায় সুরক্ষা-সহযোগিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার সংযুক্ত আরব আমিরশাহিতে প্রথম হিন্দু মন্দির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৭ একর জমিতে সুবিশাল সেই মন্দির নির্মাণে খরচ পড়েছে প্রায় ৭০০ কোটি টাকা।

আবু ধাবিতে এটিই প্রথম হিন্দু মন্দির। সংযুক্ত আরব আমিরশাহিতে দ্বিতীয়। ওই দেশের বৃহত্তম শহর দুবাইয়ে রয়েছে একটি মন্দির। প্রসঙ্গত, মোদী ক্ষমতায় আসার পরেই আবু ধাবিতে মন্দির গড়া নিয়ে আলোচনা শুরু হয়েছিল। ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদী। তার পরই সে দেশের সরকার ঘোষণা করে, তারা হিন্দু মন্দির গড়ার জন্য ২০ হাজার বর্গ মিটার জমি বরাদ্দ করবে আবু ধাবির শেখ জায়েদ হাইওয়ের পাশে আবু মুরেইখায়।

জমি পাওয়ার পরেই বিএপিএস মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছিল। গত ডিসেম্বরে স্বামীনারায়ণ সংস্থার প্রতিনিধি স্বামী ঈশ্বরচরণদাস এবং স্বামী ব্রহ্মাভিহরিদাস দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে মন্দির উদ্বোধনের জন্য তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন। মোদী তাঁদের আল ওয়াথবায় যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন।

এদিন মন্দির উদ্বোধনের সময় মোদীকে বলতে শোনা যায়, ”আমার কাছে বিএপিএস মন্দির ভারতের প্রতি আপনাদের ভালোবাসার প্রতিফলন এবং সংযুক্ত আরব আমিরশাহীর উজ্জ্বল ভবিষ্যতের প্রতি আপনাদের দূরদৃষ্টি। আপনাদের সমর্থন ছাড়া এটা হওয়াই সম্ভব ছিল না। আমাদের প্রথম বৈঠকের দিনই আমি একটা সাধারণ অনুরোধ করেছিলাম যদি এই বিষয়ে কিছু করা যায়। এবং আপনারা তাতেই এমন সিদ্ধান্ত নেন। আমাকে বলা হয়েছিল যেখানেই আপনার আঙুল রাখবেন সেটাই আপনার হবে।”

দু’দিনের আমিরশাহি সফরে গিয়ে মঙ্গলবার মোদী বৈঠক করেছিলেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নহয়ানের সঙ্গে। বুধবার দ্বিপাক্ষিক প্রতিনিধি স্তরের বৈঠকে আমিরশাহির বিদ্যুৎ উৎপাদন ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলির অংশগ্রহণ এবং আরব সাগরের অঞ্চলের নিরাপত্তায় দু’দেশের সহযোগিতার বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest