Afghanistan Crisis: Taliban has Invited Pakistan, China, Russia to Attend New Govt's Ceremony, excluding India

Afghanistan Crisis: সরকার গঠন শীঘ্রই, তালিবানের অতিথি তালিকায় চিন-পাকিস্তান-রাশিয়া, বাদ ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তালিবানের (Taliban) দখলে বিখ্যাত মুজাহিদ কমান্ডার আহমেদ শাহ মাসুদের গড় পঞ্জশির। ‘সিংহের উপত্যকা’ বিজয়ের পরই এবার সরকার গঠন প্রক্রিয়া সম্পূর্ণ বলে ঘোষণা করল তালিবান। আর নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চিন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছে তালিবানের প্রধান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ। এখনও পর্যন্ত তালিবানের আমন্ত্রণ তালিকায় নাম নেই ভারতের।

যদিও কিছু দিন আগেই তালিবান সরকারের সম্ভাব্য বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন, ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান তাঁরা। আফগানিস্তানের মাটি জঙ্গি কার্যকলাপের জন্য ব্যবহার করা যাবে না বলেও জানান তিনি। তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি ভারত। নয়াদিল্লিকে সেই অবস্থান বদলের আর্জিও জানিয়েছে তালিবান।

তবে এখনও ‘ধীরে চলো’ নীতি নিয়ে জল মাপছে কেন্দ্র। কারণ, শেষ ২০ বছরে প্রায় ৩০০ কোটি ডলার আফগানিস্তানে বিনিয়োগ করেছে ভারত। এহেন পরিস্থিতিতে নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চিন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হলেও বাদ পড়েছে ভারতের নাম। আর তা নিয়ে রীতিমতো সিঁদুরে মেঘ দেখছেন প্রতিরক্ষা বিশ্লেষকরা।

আরও পড়ুন: ২০ বছরের যুদ্ধের অবসান, Afghanistan থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার করল আমেরিকা

সোমবার সকালে জাবিরুল্লা দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান।’ বেলা বাড়তেই পঞ্জশিরের সরকারি ভবনে তালিবানি পতাকা উড়তে দেখা যায়। বিক্ষিপ্ত হিংসার খবরও আসতে থাকে নেটমাধ্যমে। পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা। নেটমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিব যোদ্ধারা। এই মুহূর্তে পঞ্জশিরে একটি গোপন ডেরায় আমরুল্লা সালেহ্ রয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

যদিও এই দাবির পাল্টা উত্তরের জোট জানিয়েছে, মিথ্যা দাবি করছে তালিবান। ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ টুইট করে বলে, ‘তালিবানের পঞ্জশির দখলের দাবি মিথ্যা। এখনও সেখানে প্রতিরোধ বাহিনী রয়েছে। আমরা লড়াই করছি। আমরা আফগানদের প্রতিশ্রুতি দিচ্ছি, যত দিন না স্বাধীনতা ও নিজেদের অধিকার ফিরে পাব তত দিন লড়াই চলবে।’

আরও পড়ুন: কুকুরের সঙ্গে উদ্দাম যৌনতা! ব্যাপক বিপাকে পড়েছেন তরুণী, হতে পারে জেলও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest