Site icon The News Nest

Earthquake: আফগানিস্তানে ভূমিকম্পে মৃত অন্তত ২৮০, কেঁপে উঠল ভারত-পাকিস্তানও

afganisthan scaled

ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) কবলে আফগানিস্তান (Afghanistan)। রিখটার স্কেলে ৬.১ মাত্রার এই ভূমিকম্পে অন্তত ২৮০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে তেমনই জানা যাচ্ছে। আহত ৫০০’রও বেশি। দেশের পূর্ব অঞ্চল ও পাকিস্তানে ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে।

আফগানিস্তানের অন্ততপক্ষে তিনটি জায়গায় ক্ষয়ক্ষতি সব চেয়ে বেশি। পাকতিকা, নানগরহর এবং খোস্ত। এর মধ্যে  পাকতিকা প্রদেশে ভয়াবহ আঘাত হেনেছে এই ভূমিকম্প।রিখটারে ৬.১ মাত্রার এই ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান ও পাকিস্তানের কিছু এলাকা। ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএস। বিধ্বস্ত এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হয়েছে। আহতদের উদ্ধার হয়েছে ভর্তি করানো হচ্ছে হাসপাতালে।

সব মিলিয়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের প্রায় ৫০০ কিলোমিটার অঞ্চল ভূমিকম্পের কবলে পড়েছে। পাকিস্তানের তরফেও জানানো হয়েছে, সেদেশের পাঞ্জাব প্রদেশ ও খাইবার পাখতুনখাওয়াতেও ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। তবে পাক সংবাদমাধ্যম ‘ডনে’র সূত্রে জানানো হয়েছে, প্রাথমিক কোনও ক্ষয়ক্ষতি ও মৃত্যুর কথা জানা যায়নি।

আরও পড়ুন: Pervez Musharraf: বিকল একাধিক অঙ্গপ্রত্যঙ্গ, মুশারফকে নিয়ে জবাব দিয়ে দিলেন চিকিৎসকরা!

তবে ক্ষতি হয়েছে আফগানিস্তানেরই।  তালিবানের বিপর্যয় মোকিবিলা মন্ত্রকের প্রধান নাসিম হাক্কানি জানাচ্ছে, অধিকাংশ মৃত্যুই হয়েছে পাক্তিকা প্রদেশে। সেখানে মারা গিয়েছেন প্রায় ১০০ জন। ঘন জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আফগান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হেদায়াতুল্লা পাক্তিন জানাচ্ছেন, আফগানিস্তানের ওই অঞ্চলগুলির সাধারণ মানুষ এতই দরিদ্র, তাঁরা মাটি, পাথর ও অন্যান্য উপাদান জড়ো করেই বাড়ি বানান। পাকা বাড়ি এখানে দুর্লভ। তাই ভূমিকম্পের ধাক্কায় সমস্ত বাড়িই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: Pope Francis: বিয়ের আগে অন্তরঙ্গ না হওয়াই আসল ভালবাসা, পোপের মন্তব্য ঘিরে বিতর্ক

Exit mobile version