Site icon The News Nest

ভারতের পর এবার বাংলাদেশেও নিষিদ্ধ PUBG, Free Fire গেম

pubg file

এবার বাংলাদেশে নিষিদ্ধ PUBG ও Free Fire গেম। সোমবার এহেন ‘ক্ষতিকারক’ গেম বন্ধের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এই রায় দেয় বিচারপতি রহমান মিয়া ও বিচারপতি মহম্মদ কামরুল হোসেন মোল্লার বেঞ্চ।

এর আগে ভারতেও পাবজি নিষিদ্ধ করা হয়েছিল। চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকলে দেশের বাজারে PUBG মোবাইল ও PUBG লাইটের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। ২০১৯ সালের শেষ দিকে আত্মপ্রকাশ ঘটেছিল PUBG লাইটের। অ্যান্ড্রয়েড মোবাইল ইউজারদের কাছে যা দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ছাড়াও PC-তে খেলা যায় এই গেম। এরপর PUBG কর্পোরেশন ও PUBG লাইট টেনসেন্টের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। ভারত সরকারের সঙ্গে হাত মিলিয়েই বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে।

পাবজি ও ফ্রি ফায়ারের মতো অনলাইন গেম ও অ্যাপগুলি যুবসমাজের পক্ষে ক্ষতিকারক বলে বারবার অভিযোগ উঠেছে। গত ২৪ জুন দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার, লাইকি-সহ এ ধরনের অনলাইন গেম ও অ্যাপ বন্ধ করার দাবিতে মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের’ পক্ষে আদালতে একটি মামলা দায়ের করা হয়। এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মহম্মদ হুমায়ন কবির।

আরও পড়ুন : তিন দশকের সম্পর্ক ছেড়ে কংগ্রেস থেকে তৃণমূলে অসমের ঘরের মেয়ে সুস্মিতা দেব

সরকার পক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মহম্মদ রাসেল চৌধুরী। শুনানি শেষে দেশের অনলাইন প্ল্যাটফর্মে পাবজি ও ফ্রি ফায়ারের মতো ক্ষতিকারক গেমের লিংক-গেটওয়ে তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। পাবজি, ফ্রি ফায়ার, লাইকি, বিগো লাইভ-সহ ‘ক্ষতিকারক’ সব গেম ও লাইভ স্ট্রিমিং অ্যাপ দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত। এছাড়া অনলাইন গেমস-অ্যাপ তদারকি এবং এ বিষয়ে গাইডলাইন তৈরি করতে কারিগরি দক্ষতাসম্পন্ন একটি কমিটি গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

আরও পড়ুন : Khela Hobe দিবস উদযাপনে ফুটবলে মাতলেন স্বয়ং Dilip Ghosh!

Exit mobile version