At Least 80 Killed as Flash Floods Destroy Village in Afghanistan, death toll may increase 200

আফগানিস্তানে বন্যায় মৃতের সংখ্যা ‘২০০ ছাড়াতে পারে’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আফগানিস্তানের পূর্বাঞ্চলে ভারি বৃষ্টির পর দেখা দেওয়া আকস্মিক বন্যায় প্রাণহানি ২০০ ছাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।জানা যায়, নুরিস্তানের কামদেশ এলাকাটি এখন তালেবানের নিয়ন্ত্রণে। সরকারি বাহিনীর সঙ্গে তাদের লড়াই চলছে। এই এলাকায় স্বাভাবিক সময়েই পৌঁছানো বেশ কঠিন। তার মধ্যে ভারী বৃষ্টির ফলে আকস্মিক বন্যায় সেখানে যাওয়া দুর্বিসহ হয়ে দাড়িয়েছে। এরপরও উদ্ধারকারী দল সেখানে যেতে তালেবানের সঙ্গে আলোচনা চলছে।

এক বিবৃতিতে আফগানিস্তান সরকার জানায়, কমপক্ষে ৬০ জন প্রাণ হারিয়েছে। তবে তালেবানদের দাবি, বন্যায় প্রাণ হারিয়েছে কমপক্ষে ১৫০ জন। এছাড়া, কামদেশে কর্মরত এক ইঞ্জিনিয়ার আফগান সাংবাদিককে বলেছেন, সেখানে মৃত্যু ২০০ ছাড়িয়ে যেতে পারে।

বন্যার পর তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে তারা নিজেদের উদ্ধারকারী দল পাঠিয়েছে। এ ছাড়া ওই এলাকার বাসিন্দাদের সহায়তা করতে ৬২ হাজার ডলার ত্রাণ দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে তালেবান।

বন্যায় তালেবান নিয়ন্ত্রিত দুর্গম একটি গ্রামের অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে; অনেকে কাদা ও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতে বন্যার সময় নুরিস্তান প্রদেশের ওই গ্রামটির বেশিরভাগ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন। যে কারণে তারা সামান্য প্রস্তুতিও নিতে পারেননি।

আরও পড়ুন : আপনি জানেন কি বিজ্ঞানের আলোয় লিঙ্গ মূলত ৭ প্রকার!

বৃহস্পতিবার রাত পর্যন্ত স্থানীয়রা নুরিস্তানের কামদেশ থেকে ৮০টির মতো মৃতদেহ উদ্ধার করতে পেরেছেন। নিখোঁজ এখনও শতাধিক।সেখানে উদ্ধারকারী দল পাঠানো নিয়ে তালেবানদের সঙ্গে আফগান সরকারের আলোচনা চলছে।তালেবান কর্মকর্তারা বলছেন, আকস্মিক এ বন্যায় অন্তত দেড়শ জনের মৃত্যু হয়েছে।

তালেবানরা জানিয়েছে, তারা বন্যাক্রান্ত এলাকায় নিজস্ব উদ্ধারকারী দল পাঠিয়েছে। ক্ষতিগ্রস্তদের ৬২ হাজার ডলারের সমপরিমাণ ত্রাণ দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে তারা।ফগান সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়া এ গোষ্ঠীটির প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি আদৌ আছে কিনা, থাকলেও তা কতটা কার্যকর সে সম্বন্ধে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

আরও পড়ুন : জানেন কি প্রিয়জনকে ভুলেও যে ৭ কথা বলা উচিত নয়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest