Australia Government recognises Covaxin for travel without quarantine on arrival

ভারতীয়দের জন্য বড়সড় স্বস্তি, কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল অস্ট্রেলিয়া সরকার। সোমবার সে দেশের সরকারের তরফে জানানো হয়েছে, ১২ বছরের বেশি যাঁরা দু’টি কোভ্যাক্সিন টিকা নিয়েছেন তাঁদের অস্ট্রেলিয়ার প্রবেশে কোনও বাধা নেই। অস্ট্রেলিয়ায় পৌঁছনোর পরে তাঁদের আর বিচ্ছিন্নবাসেও থাকতে হবে না।

গত মাসেই পুণের সেরাম ইনস্টিটিউটে (SII) তৈরি হওয়া কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। অর্থাৎ কোভিশিল্ডের ডোজ নেওয়া পর্যটকরা অনায়াসে এখন অস্ট্রেলিয়ায় ঘুরতে যেতে পারেন। তবে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে বাধানিষেধ জারি ছিল। এবার সেই পথও খুলে দিল ক্যাঙারুর দেশের প্রসাশন। তাদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, “থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (TGA) সিদ্ধান্ত নিয়েছে যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং চিনের BBIBP-CorV-কে বৈধ টিকার তালিকায় ধরা হবে।” শুধু তাই নয়, ১২ বছরের ঊর্ধ্বে যাঁরা কোভ্যাক্সিনের ডোজ নিয়েছেন, তাঁদের কারও অস্ট্রেলিয়া যেতে আর কোনও বাধা রইল না। BBIBP-CorV টিকার ক্ষেত্রে এর বয়সসীমা ১৮ থেকে ৬০ বছর।

অজি সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই মিলেছে স্বস্তি। কারণ কোভ্যাক্সিনের ডোজ নেওয়া বহু পড়ুয়া কিংবা শ্রমিকরা অস্ট্রেলিয়ায় ফিরতে পারছিলেন না। তবে যাঁদের এখনও টিকাকরণ (Corona vaccine) হয়নি তাঁদের জন্য আগের মতোই বহাল নিয়ম। অস্ট্রেলিয়ায় পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। নির্দিষ্ট সময়ের পর দিতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেটও।

উল্লেখ্য, সম্প্রতি গুঞ্জন উঠেছিল, এবার হয়তো কোভ্যাক্সিনকে অনুমোদন দিতে চলেছে WHO। কিন্তু সেই সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ভারত বায়োটেকের কাছে টিকা সংক্রান্ত আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলত, এখনও কোভ্যাক্সিন সংক্রান্ত জট কাটেনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest