বাংলাদেশে (Bangladesh) বৃহন্নলাদের চাকরি দিলে কর ছাড় দেওয়া হবে বলে ঘোষণা করল সরকার। হাসিনা প্রশাসনের এই উদ্যোগ তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নতুন পথ খুলে দিয়েছে।

তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূলধারায় আনতে নতুন অর্থবর্ষে (২০২১-২২) বাজেটে কর ছাড় দেওয়ার এই উদ্যোগ নিয়েছে আওয়ামি লিগ সরকার। ঘোষণা করা হয়েছে যে কোনও প্রতিষ্ঠান বছরের পুরো সময় মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে চাকরি দিলে প্রদেয় করের ৫ শতাংশ ছাড় পাবে। বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে এই প্রস্তাব তুলে ধরেন। অর্থমন্ত্রী হিসেবে এটি মুস্তফা কামালের তৃতীয় বাজেট। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম সাধারণ বাজেট।

আরও পড়ুন : পরাজয়ের সাইডইফেক্ট ! উপনির্বাচনে মমতার বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত অধীরের! লোকসভার আগে নয়া জল্পনা

বিশ্লেষকদের মতে, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী দেশের মোট জনসংখ্যার ক্ষুদ্র অংশ হলেও আবহমান কাল থেকে এই জনগোষ্ঠী অবহেলিত। সমাজে বৈষম্যমূলক আচরণের শিকার বৃহন্নলাদের অর্থনীতির মূলধারায় আনতে পারলে দেশের উন্নয়নে তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে। নতুন অর্থবছরের বাজেটে নেওয়া পদক্ষেপের ফলে এই জনগোষ্ঠীর কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং তাদের সম্পর্কে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুযায়ী, কোনও প্রতিষ্ঠান মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে চাকরি দিলে ওই কর্মচারীদের দেওয়া বেতনের ৭৫ শতংশ বা প্রদেয় করের ৫ শতাংশ নিয়োগকারী রেয়াত পাবে। চলতি অর্থবর্ষের বাজেটে সরকার প্রতিবন্ধীদের নিয়োগের ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেয়। বর্তমানে কোনও প্রতিষ্ঠানে মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী নিয়োগ করলে সেই প্রতিষ্ঠানের প্রদেয় করের ৫ শতাংশ কর ছাড় দেওয়া হয়।

আরও পড়ুন : করোনা পরিস্থিতিতে হজযাত্রা বাতিল করছে ইন্দোনেশিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *