Bangladesh Metro : Bangladesh Prime Minister Hasina inaugurates the first Metro rail in Dhaka

Bangladesh Metro: বাংলাদেশের প্রথম মেট্রো রেলের উদ্বোধন করলেন হাসিনা, চালকের আসনে মরিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সে দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেছেন, আর এর মধ্যে দিয়ে পদ্মা সেতু উদ্বোধনের ছয় মাসের মাথায় দেশে যোগাযোগের ইতিহাসে আরেকটি মাইলফলক স্থাপিত হল।

বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ ঢাকার দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে সবুজ পতাকা নেড়ে মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তার আগে বোন রেহানাকে নিয়ে কিনে ফেলেন দু’টি টিকিট। দিয়াবাড়ি স্টেশন থেকে মেট্রো ছুটবে আগারগাঁওয়ের দিকে। বোনকে সঙ্গে নিয়ে প্রথম সেই যাত্রার সওয়ারি হন প্রধানমন্ত্রী হাসিনা। এ ছাড়াও হাসিনা মন্ত্রিসভার সদস্যরাও এ দিনের ঐতিহাসিক যাত্রার সাক্ষী হন। বুধবার আনুষ্ঠানিক উদ্বোধনের পর বৃহস্পতিবার থেকে ঢাকার মেট্রো পরিষেবা খুলে দেওয়া হবে সাধারণ মানুষের ব্যবহারের জন্য। সকাল ৮টায় শুরু হবে পরিষেবা।

প্রধানমন্ত্রী মেট্রো রেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার একটি স্মারক নোটও প্রকাশ করেন।  মেট্রো ট্রেনের প্রথম চালক হয়েছেন মরিয়ম আফিজা। ঢাকা মেট্রোর ছয় নারী চালকের একজন তিনি।

আরও পড়ুন: Free Condoms: বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যে হলেই কন্ডোম দেওয়া হবে বিনাপয়সায়

প্রাথমিকভাবে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত কোনো স্টপেজ ছাড়াই চলাচল করবে মেট্রো ট্রেন। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) মেট্রো রেল স্টেশন থেকে যাত্রী পরিবহনের জন্য ৩০টি ডাবল ডেকার বাস পরিচালনা করবে। এর মধ্যে ২০টি বাস ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ ও গুলিস্তান হয়ে আগারগাঁও-মতিঝিল রুটে এবং ১০টি বাস উত্তরার হাউস বিল্ডিং থেকে আবদুল্লাহপুর হয়ে উত্তরার দিয়াবাড়ির উত্তর স্টেশন পর্যন্ত চলাচল করবে।

মেট্রো পরিষেবার উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশের উন্নয়নের মুকুটে আরও একটি পালক যুক্ত হল মেট্রোরেলের মাধ্যমে। তিনি বলেন, ‘‘আজকে আমরা বাংলাদেশের অহংকারের আরও একটি পালক সংযোজন করতে পারলাম।’’ মেট্রোরেল প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতির পথে আমরা আরও একটি পালক যোগ করতে পারলাম, এটাই বড় কথা।’’ মেট্রো তৈরিতে সরকারের যে প্রচুর খরচ হয়েছে সে কথা মনে করিয়ে প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘‘অনেক টাকা খরচ করে মেট্রোরেল করা হয়েছে। এই মেট্রোরেলকে সংরক্ষণ করা সকলের দায়িত্ব। যাতে মেট্রোরেলের কোনও কিছু নষ্ট না হয়, সে জন্য আমাদের সবাইকে যত্নশীল হতে হবে।’’

প্রসঙ্গত, ঢাকা মহানগরীতে যানজটের সমস্যা তীব্র। মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর দ্রুত গন্তব্যে পৌঁছতে পারবেন বলে আশাবাদী ঢাকার সাধারণ মানুষ।

আরও পড়ুন: Bomb Cyclone: আমেরিকায় তুষার-তাণ্ডব! বিচ্ছিন্ন যোগাযোগ, মৃত অন্তত ৬০

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest