Site icon The News Nest

মার্কিন মুলুকে আলোর রোশনাই! দীপাবলিতে ‘ফেডেরাল হলিডে’র প্রস্তাব আমেরিকায়

DIWALI 2

দীপাবলিতে সেজে উঠেছে দেশ। অন্ধকারের বুক ফালাফলা করছে আলোর রোশনাই। আনন্দে মাতোয়ারা দেশবাসী। আর সেই আলোর ছটা পৌঁছেছে মার্কিন মুলুকেও। এবার থেকে দীপাবলি (Diwali) উপলক্ষে জাতীয় ছুটি ঘোষণা করার জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ‘হাউস অফ রিপ্রেসেন্টেটিভস’-এ পেশ হল বিল।

নিউ ইয়র্কের ডেমোক্র্যাট সদস্য ক্যারোলিন বি মালোনে বুধবার এই বিলের বিষয়টি তুলেছিলেন আমেরিকার কংগ্রেসে। এ ব্যাপারে তাঁর সঙ্গে ছিলেন রাজা কৃষ্ণামূর্তির মতো বেশ কয়েক জন ইন্দো-আমেরিকান কংগ্রেস সদস্যও।

দীপাবলিতে জাতীয় ছুটির স্বপক্ষে সওয়াল করতে গিয়ে মালোনে বলেছেন, ‘‘এ বছরের দীপাবলি কোভিডের অন্ধকার সময়ের বিরুদ্ধে জাতির এগিয়ে চলার প্রতীক। অন্ধকারকে ছাপিয়ে আলোর জয় উদ্‌যাপন করতে পেরে আমি গর্বিত। দীপাবলি উদ্‌যাপনের মাধ্যমে আমরা সকলেই জাতির জন্য সুখ, নিরাময়, শিক্ষা, আলো এবং অনিশ্চিত সময়ের পথের দিশারী হতে চাই।’’ রাজাও দীপাবলির ধর্মীয় এবং ঐতিহাসিক গুরুত্ব আমেরিকার হাউসে তুলে ধরেন।

এই বিলের সমর্থনে ‘দ্য হাউস অফ ফরেন অ্যাফায়ার্স কমিটি’র চেয়ারম্যান গ্রেগরি মিকস বলেন, “এটা (দীপাবলি) এমন কিছু যা মার্কিন সমাজে সকলের সঙ্গে ভাগ করে নেওয়া উচিত। এটা খুবই ভাল দিন, কারণ আমরা অন্ধকারের উপর আলোর জয়ের কথা বলছি। আমরা এই বিলটির সপক্ষে।” ‘দ্য হাউস অব ফরেন অ্যাফায়ার্স কমিটি’ও এই ছুটির বিলকে সমর্থন জানিয়েছে এবং বিলের পক্ষে সওয়াল করেছে।

কর্মসূত্রে বিদেশে থাকেন বহু ভারতীয় (Indian)। কিন্তু, উৎসবের দিনগুলিতে মন পড়ে থাকে সেই দেশেই। তার জেরে অনেকেই সেই সব দেশেই কমিউনিটি তৈরি করে উৎসব পালন করতে দেখা যায় অনেকেই। তবে নিজেরা সেখানে উৎসব পালন করলেও সরকারিভাবে ভারতীয়দের উৎসবের দিনে সেখানে কোনও ছুটি থাকে না। আর এবার সেই সব ভারতীয়র কথা মাথায় রেখেই পদক্ষেপ করল আমেরিকা।

 

 

Exit mobile version