British Airways’ new uniform includes hijab and jumpsuit

British Airways: বিমানসেবিকাদের জন্য হিজাব চালু করছে ব্রিটিশ সংস্থা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রায় ২০ বছরের মধ্যে এই প্রথম বিমানসেবিকাদের জন্য হিজাব পরা চালু করল ব্রিটিশ এয়ারওয়েজ (British Airways)। কোম্পানির পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, তারা বিমানসেবিকাদের (Female Cabin Crew) জন্য নতুন ইউনিফর্ম (New Uniform) চালু করছে। বিমানসেবিকারা এখন থেকে জাম্পসুট পরতে পারবেন। কোম্পানি জানিয়েছে, এই প্রথম জাম্পসুট পরা চালু করা হচ্ছে। এছাড়াও বিমানসেবিকারা টিউনিক এবং হিজাব (Hijab) পরেও কাজ করতে পারবেন।

পুরুষ কর্মীদের জন্য অবশ্য থ্রি-পিস স্যুট ডিজ়াইন করা হয়েছে। তাঁরা নিজেদের সুবিধামতো রেগুলার অথবা স্লিম ফিট প্যান্ট পরতে পারেন। সকল বিমানকর্মীর পোশাকেই এই পরিবর্তন আনা হয়েছে। চলতি বছরেই বিমানকর্মীদের কাছে নতুন পোশাক পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন: Bikini Killer : ১৯ বছর পর জেল থেকে মুক্ত Charles Sobhraj, নিয়ে যাওয়া হল ‘অজ্ঞাত’ স্থানে

ব্রিটিশ এয়ারওয়েজ়ের তরফে জানানো হয়েছে যে, পুরনো পোশাকগুলি দান করে দেওয়া হবে। আবার নতুন করে ওই পোশাক অন্য কেউ ব্যবহার করতে পারে। বিমান সংস্থার প্রদর্শনশালায় ওই পোশাক রাখা হবে বলেও জানা গিয়েছে। তবে পুরনো পোশাকটি অবশ্য ওজওয়াল্ডের মস্তিষ্কপ্রসূত নয়। ওই পোশাকটির ডিজাইনার ছিলেন জুলিয়েন ম্যাকডোনাল্ড। ব্রিটিশ ফ্যাশন ডিজাইনার ওজায়োল্ড বোয়েটাং গত ৫ বছর ধরে বিমানকর্মীদের জন্য নয়া পোশাক তৈরির কাজ করছিলেন। কিন্তু করোনার কারণে নয়া পোশাক চালু করা যায়নি।

উল্লেখ্য, নয়া পোশাকবিধির মধ্যে হিজাব চালু করার বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ। ভারতে হিজাব নিয়ে বেশ কিছু আন্দোলন সংগঠিত হয়েছে। মিশনারি স্কুলে বা কলেজে হিজাব পরে স্কুলে ঢোকায় নিষেধ করা নিয়ে রাজনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। কর্নাটক থেকে প্রায় গোটা দেশে হিজাব নিয়ে শুরু হয় বিক্ষোভ। বিষয়টি বহু জায়গায় আদালত পর্যন্ত গড়ায়। অনেকেই হিজাবকে ‘ব্যাকওয়ার্ড’ পোশাক বলে মনে করে থাকেন। এই অবস্থায় বিলাতি বিমান কোম্পানি সেবিকাদের পোশাকবিধিতে হিজাব সংযুক্ত করায় চোখ কপালে উঠেছে অনেকেরই।

আরও পড়ুন: Prince Harry : ‘কে জানে আমি সত্যিই তোমার বাবা কিনা’, হ্যারিকে বলেছিলেন রাজা চার্লস!

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest