Cash-strapped Sri Lanka cancels school exams over paper shortage

কাগজের অভাবে অনির্দিষ্ট কালের জন্য শ্রীলংকায় সমস্ত পরীক্ষা বাতিল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাগজের অভাবে অনির্দিষ্ট কালের জন্য স্কুল পড়ুয়াদের পরীক্ষা বাতিল করলো শ্রীলংকার শিক্ষাদপ্তর। জানা যাচ্ছে, প্রবল আর্থিক সংকটের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। ফুরিয়েছে বৈদেশিক মুদ্রার ভান্ডার, যে কারণে কাগজ আমদানি করতে পারছে না কলম্বো।( Sri Lanka cancels school exams over paper shortage)

সে দেশের শিক্ষা দপ্তর জানাচ্ছে, কাগজের তীব্র ঘাটতির কারণে সোমবার থেকে এক সপ্তাহের জন্য নির্ধারিত সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। জানা যাচ্ছে, ‘বৈদেশিক মুদ্রার অভাবে কাগজ এবং কালি আমদানি করতে পারছে না তারা।

চরম আর্থিক সংকটে শ্রীলঙ্কা। পড়ুয়াদের কাগজ পর্যন্ত দিতে পারছে না সরকার। শিক্ষা কর্তৃপক্ষ বলেছে যে, সোমবার থেকে এক সপ্তাহের জন্য নির্ধারিত পরীক্ষাগুলি কেবল কাগজের তীব্র ঘাটতির কারণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ আর্থিক সংকটের সাথে লড়াই করছে শ্রীলঙ্ক ।

বছরের শেষে ছাত্রদের পরবর্তী গ্রেডে উন্নীত করা হবে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি ক্রমাগত মূল্যায়ন জরুরি। কিন্তু এবার তা কাগজের অভাবে করা যাচ্ছে না। প্রয়োজনীয় আমদানির জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভের ঘাটতির কারণে অর্থনৈতিক সঙ্কট এমন মারাত্মক হিসাবে দেখা দিয়েছে। এমন অবস্থা যে দেশটি খাদ্য, জ্বালানী এবং ওষুধ খুব কম ব্যবহার করছে।

২২ মিলিয়নের নগদ সংকটে পড়া দক্ষিণ এশিয়ার দেশটি এই সপ্তাহে ঘোষণা করেছে যে তারা ক্রমবর্ধমান বৈদেশিক ঋণ সংকট সমাধান করতে আইএমএফের বেলআউট চাইবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest