child lost every body in the earth quake in Afganistan, viral pic

Afghanistan Earthquake: পরিবারের সকলকে হারানো শিশুর ছবি ভাইরাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একদিকে ভূমিকম্প, অন্যদিকে প্রবল বৃষ্টির ধাক্কায় বন্যা। ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। কিন্তু ধ্বংসস্তূপের মধ্যেই সন্ধান মিলেছে এক ছোট্ট শিশুর। তার পরিবারের আর কেউই বেঁচে নেই বলে মনে করা হচ্ছে। কিন্তু ভাগ্যের জোরে প্রাণে বেঁচে গিয়েছে সে।

আফগানিস্তানের সাংবাদিক সইদ জিয়ারমল হাশেমি টুইটারে শেয়ার করেছেন ছোট্ট মেয়েটির ছবি। লিখেছেন, ”এই ছোট্ট মেয়েটি সম্ভবত তার পরিবারের একমাত্র জীবিত সদস্য। স্থানীয়দের দাবি তেমনই। দেখে মনে হচ্ছে শিশুটির বয়স বছর তিনেক হবে।” এরপরই ছোট্ট মেয়েটির হাসিমুখের ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তার সারল্যে ভরা হাসি দেখে বোঝার উপায় নেই তার আপন বলতে কেউই আর অবশিষ্ট নেই এই পৃথিবীতে। সে এতটাই ছোট যে তার পক্ষে সেটা বোঝাও সম্ভব নয়।

আরও পড়ুন: UAE-India Relations: নূপুর-মন্তব্যের জের! ভারতের গমে সংযুক্ত আরব আমিরশাহির নিষেধাজ্ঞা

মঙ্গলবার সকালেই প্রচণ্ড ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। ২০০২ সালের পর এই প্রথম রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্পের সাক্ষী থেকেছে দেশ। ইতিমধ্যে মৃতের সংখ্যা প্রায় হাজার ছুঁয়ে ফেলেছে।এই শিশুটির ছবি শেয়ার করেছেন আফগান ক্রিকেটার রশিদ খান। এই মেয়েটির পাশে থাকার আর্জি জানিয়েছেন আফগান স্পিনার। সেই সঙ্গে সারা বিশ্বকে এই দুঃসময়ে আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আর্জি জানিয়েছেন। বহু নেটিজেনই শিশুটিকে দত্তক নেওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন।

মঙ্গলবার বিকেল থেকেই শুরু হয় বৃষ্টি। রাতে বৃষ্টির পরিমাণ আরও বাড়ে। এমনিতেই ভূমিকম্পের ধাক্কায় বহু জায়গায় রাস্তা ভেঙে গিয়েছে। নেমেছে ধসও। তার মধ্যে বন্যার জল ঢুকে পড়ে পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। এমনিতেই তালিবান আমলের সেদেশের দারিদ্র চরমে পৌঁছেছে। এই অবস্থায় এমন ভূমিকম্প ও তার পরের বন্যায় জনজীবন প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: সমুদ্রে নেমে প্রস্রাব! এ বার গুনতে হবে কড়কড়ে ৬২ হাজার টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest