গোটা বিশ্বে নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন পৌঁছে দিতে চাইছে চিন!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজেদের দেশে তৈরি কোভিড-১৯ (COVID-19) ভ্যাকসিন সারা বিশ্বের কাছে পৌঁছে দিতে চায় চিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক শীর্ষ আধিকারিক জানাচ্ছেন, WHO’র গণবন্টন প্রকল্প কোভ্যাক্সের অধীনে এই ভ্যাকসিন (COVID Vaccine) ছড়িয়ে দিতে তাদের সঙ্গে নিয়মিত আলোচনা চালাচ্ছে চিন। অনলাইন এক সাংবাদিক বৈঠকে ওই আধিকারিক একথা জানান। ইতিমধ্যে চূড়ান্ত ট্রায়ালের আগেই চিনের (China) তৈরি ভ্যাকসিন ঝুঁকিপূর্ণ ভাবে সেদেশের বহু জরুরি পরিষেবা কর্মী ও অন্যান্যদের দেওয়া হয়েছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার, চিকিৎসায় নোবেল ৩ বিজ্ঞানীর

চিনে অন্তত চারটি পরীক্ষামূলক করোনা ভ্যাকসিন ট্রায়ালের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই ভ্যাকসিনগুলি পাকিস্তান, রাশিয়া, ব্রাজিল ও সংযুক্ত আরব আমিরশাহীতেও পরীক্ষা করে দেখা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চিনের তরফে অনুরোধ করা হয়েছে জরুরি ব্যবহার্যের তালিকায় তাদের ভ্যাকসিনগুলিকে রাখার জন্য। যদি তালিকাভুক্ত করা হয়, তাহলে ওই ভ্যাকসিনগুলির গুণমান ও সুরক্ষার বিষয়টি খতিয়ে দেখবে WHO। তারপর অনুমোদন সাপেক্ষে তা ছাড়পত্র পাবে।

WHO’র শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, সারা বিশ্বের ৬০ থেকে ৭০ শতাংশ মানুষকে করোনা ভ্যাকসিন দিতে আরও দু’বছর লাগতে পারে। তিনি জানিয়েছেন, যে সব সংস্থা ভ্যাকসিন তৈরির চূড়ান্ত পর্যায়ে রয়েছে, তারা এবছরের শেষ কিংবা ২০২১-এর গোড়ায় তাদের ফলাফল প্রকাশ করবে। তিনি বলছেন, ‘‘যদি আমরা একটা লক্ষ্যমাত্রা তৈরি করি যে বিশ্বের ৬০ থেকে ৭০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে, তাহলে তা শেষ হতে ২০২২ সাল লেগে যাবে।’’

আরও পড়ুন : বদলার আগুনে পুড়বে মির্জাপুর! প্রকাশ্যে সিজন ২-র অ্যাকশন-প্যাক ট্রেলার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest