Site icon The News Nest

Flying Car: ঘণ্টায় ১৩০ কিলোমিটার! দুবাইয়ের আকাশে উড়ল চালকহীন গাড়ি

flying car

এত দিন তার কথা আলোচনা হয়েছে কল্পবিজ্ঞানে৷ এ বার গল্পের বইয়ের পাতা, সিনেমার পর্দা ছেড়ে বাস্তবেই হাজির উড়ন্ত গাড়ি৷ শুধু হাজির হওয়াই নয়৷ জনসমক্ষে রীতিমতো উড়েও দেখাল সেই উড়ুক্ক যান৷ হেলিকপ্টারের মতো দেখতে সেই আকাশগাড়ি তৈরি করেছে চিনা বৈদ্যুতিন গাড়ি নির্মাতা জেপেং আইএনসি৷ প্রথম বার তাদের তৈরি সেই উড়ুক্ক গাড়ি প্রকাশ্যে উড়ল৷ বিজ্ঞানের নবাগত এই আবিষ্কারের প্রথম পাবলিক ফ্লাইট ছিল সংযুক্ত আরব আমিরশাহীতে৷

কী এই উড়ন্ত ট্যাক্সি? আসলে এই ট্যাক্সি উড়ন্ত গাড়ি- বলা যায় বাণিজ্যিক ছোট বিমান বা হেলিকপ্টার। ছোট ছোট উড়ান এই ট্যাক্সিতেই সেরে ফেলে সম্ভব। একসঙ্গে বসতে পারবেন সর্বোচ্চ ২ জন।

আরও পড়ুন: Earthquake: ভূমিকম্পে তাইওয়ানে ধসে পড়ল বাড়ি, উল্টে যাচ্ছে মেট্রো (দেখুন Video)

জানা যাচ্ছে, এই ধরনের গাড়ির সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সোমবারের পরীক্ষামূলক উড়ানে কোনও পাইলট ছিলেন না। শূন্য ককপিটে ওই উড়ন্ত ট্যাক্সিকে বাইরে থেকেই নিয়ন্ত্রণ করা হয়েছে। মোট ৯০ মিনিট আকাশে উড়েছিল ট্যাক্সিটি। ভূপৃষ্ঠ থেকে ১ হাজার মিটার উচ্চতায় উড়তে পারে এই ট্যাক্সি।

তবে এই ধরনের ট্যাক্সির পরিষেবা যথেষ্ট চ্যালেঞ্জেরও। কেননা এই ধরনের গাড়ি সহজেই হ্যাকারদের কবলে পড়তে পারে। পাশাপাশি খরচও আকাশছোঁয়া। কাজেই পরিষেবা শুরু হলেও আমজনতার একেবারে নাগালের বাইরেই থাকবে উড়ন্ত ট্যাক্সি।

আরও পড়ুন: Nobel Prize 2022: ক্যান্সার থেকে প্লাস্টিক বর্জ্য, সব সমস্যার সহজ সমাধানে নোবেল তিন বিজ্ঞানীর

Exit mobile version